BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

সাক্ষাৎকারে দলাই লামাকে অপমান, জুটল আক্রমণকারীর তকমা!

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 18, 2016 3:07 pm|    Updated: June 18, 2016 3:07 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এর আগেও তিনি সফর করেছেন মার্কিন মুলুক। কিন্তু, বিশ্বশান্তির পুরোধা যিনি, তাঁকে এত অপমানিত কখনই হতে হয়নি।
এবারের মার্কিন মুলুক সফরে বৌদ্ধ ধর্মের আধ্যাত্মিক প্রধান দলাই লামা মুখোমুখি হয়েছিলেন ফক্স চ্যানেলের এক সাংবাদিকের। তাঁর নাম ব্রেট বেয়ার। যাঁর সাক্ষাৎকারভিত্তিক টিভি শো দেখার জন্য মুখিয়ে থাকেন মানুষ। স্বাভাবিক ভাবেই জনপ্রিয়ও তিনি!
কিন্তু, বেয়ার যে ভাবে সাক্ষাৎকারে দলাই লামাকে কোণঠাসা করলেন, তা কল্পনার অতীত! তিনি কথায় কথায় জানতে চাইলেন, দলাই লামা ১৯৮০-র জনপ্রিয় ছবি ‘ক্যাডিশ্যাক’ দেখেছেন কি না!

dalailama2_web
এই প্রসঙ্গে জানিয়ে রাখা ভাল, ‘ক্যাডিশ্যাক’ এক দিক থেকে বিতর্কিত ছবিও! এখানে দলাই লামার প্রসঙ্গ টেনে তা নিয়ে বেশ খারাপ ভাবেই ইয়ার্কি করা হয়েছিল। দলাই লামাকে বলা হয়েছিল, ‘বিগ হিটার’!
এবার সেই প্রসঙ্গ ফের উঠে এল বেয়ারের মুখে।
প্রশ্নটা করার পর দলাই লামা জানিয়েছিলেন, তিনি ছবিটা দেখেননি!

dalailama1_web
কিন্তু, বেয়ার ছেড়ে দেওয়ার পাত্রই নন! তিনি বার বার বেশ অপমানাত্মক হাব-ভাব নিয়ে খুঁচিয়েই গেলেন ধর্মগুরুকে। বললেন সরাসরি, ”আপনি তাহলে বিগ হিটার নন?”
এবারেও শান্তই ছিলেন দলাই লামা! উত্তর দিয়েছিলেন, ”শুধু টেনিস খেলার ক্ষেত্রে!”
কিন্তু, দলাই লামা শান্ত থাকলেও বিতর্ক কিন্তু কমছে না। প্রশ্ন উঠছে, বিশ্বশান্তির জন্য নোবেলজয়ী, বয়স্ক এক ধর্মগুরুর সঙ্গে কি এরকম ব্যবহার করা যায়? না কি তা সভ্য দেশের নিয়ম?
উত্তর কোথায়?

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement