BREAKING NEWS

২৯ চৈত্র  ১৪২৭  সোমবার ১২ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

পিছু হটলেন ইমরান! ভারত থেকে তুলো, চিনির আমদানিতে রাজি হয়েও খারিজ প্রস্তাব

Published by: Biswadip Dey |    Posted: April 1, 2021 5:35 pm|    Updated: April 2, 2021 1:13 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বুধবারই ভারতের উপর থেকে বাণিজ্য সংক্রান্ত নিষেধাজ্ঞা তুলে নেওয়ার কথা জানিয়েছিল পাকিস্তান (Pakistan)। ইমরান (Imran Khan) প্রশাসন ভারত থেকে চিনি (Sugar) ও তুলো (Cotton) আমদানিতে সম্মতি দিয়েছিল। কিন্তু একদিন যেতে না যেতেই বদলে গেল ছবিটা। পাকিস্তানি সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, পাক ক্যাবিনেট এই সিদ্ধান্তকে খারিজ করে দিয়েছে।

২০১৯ সালের গোড়ায় পুলওয়ামায় জঙ্গি হামলার ঘটনার পর থেকেই নতুন করে উত্তেজনা তৈরি হয় দুই দেশের সম্পর্কে। তার প্রভাব পড়ে বাণিজ্যেও। সেই সময় ভারত থেকে কোনও কিছু আমদানিতেই নিষেধাজ্ঞা জারি করে ইসলামাবাদ। অবশেষে প্রায় দু’বছর পেরিয়ে যাওয়ার পর সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পথে হাঁটত দেখা গিয়েছিল ইমরানের দেশকে। মাত্র কয়েকদিন আগে পাকিস্তানের অর্থমন্ত্রী হিসেবে নিযুক্ত হওয়া হামাদ আজহার জানিয়ে দেন, ভারত থেকে মোট ২১টি সামগ্রী আমদানিতে যে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল তা তুলে নেওয়া হচ্ছে। এর মধ্যে অন্যতম চিনি ও তুলা।

[আরও পড়ুন : ভারতে বহু ক্ষেত্রে মানবাধিকার লঙ্ঘিত হলেও কাশ্মীরে পরিস্থিতির উন্নতি, দাবি মার্কিন রিপোর্টের]

স্বাভাবিক ভাবেই এমন খবরে ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্কে উন্নতির সম্ভাবনা দেখছে ওয়াকিবহাল মহল। কিন্তু বৃহস্পতিবার সেই পরিস্থিতি আবারও পরিবর্তিত হল। আসলে ইমরান প্রশাসনের কট্টরপন্থীরা কোনও মতেই চাইছেন না ভারতের সামনে নত হোক পাকিস্তান। তুলো কিংবা চিনির মতো জরুরি দ্রব্য আমদানি করার সিদ্ধান্তকে তাঁরা একেবারেই মেনে নিচ্ছেন না।

যদিও এই মুহূর্তে পাকিস্তানে বস্ত্র শিল্পের অবস্থা খুবই খারাপ। তাই সেখানকার কাপড় ব্যবসায়ীরা চাইছিলেন, ভারত থেকে তুলো আমদানিতে সম্মতি দিক ইসলামাবাদ। সেদেশের বস্ত্র মন্ত্রকএই আরজি জানিয়েছিল দেশের সরকারের কাছে। কিন্তু শেষ পর্যন্ত ক্যাবিনেটের চাপে পড়ে পিছু হটতে হল ইমরান খানকে।

[আরও পড়ুন : বাড়িতেই সন্তানের জন্ম দেবেন মেগান! প্রথমবার আমেরিকায় ভূমিষ্ঠ হবে ব্রিটিশ ‘রাজকন্যা’]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement