২৪ চৈত্র  ১৪২৬  মঙ্গলবার ৭ এপ্রিল ২০২০ 

Advertisement

চিন ছাড়িয়ে মধ্যপ্রাচ্যে হানা করোনা ভাইরাসের, ইরানে মৃত ২

Published by: Monishankar Choudhury |    Posted: February 21, 2020 11:27 am|    Updated: March 12, 2020 1:15 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিন ছাড়িয়ে এবার মধ্যপ্রাচ্যে হানা দিল করোনা ভাইরাস। এই মারণ রোগের কবলে পড়ে ইরানে প্রাণ হারিয়েছেন দু’জন। এর ফলে রীতিমতো আতঙ্ক ছড়িয়েছে পশ্চিম এশিয়ায়।

ইরানের স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, মৃত দু’জনই ইরানের নাগরিক এবং কোম প্রদেশের বাসিন্দা। শ্বাসকষ্টজনিত সমস্যা নিয়ে তাঁরা হাসপাতালে এসেছিলেন। প্রাথমিক পরীক্ষার পর তাঁদের শরীরে করোনা ভাইরাস পাওয়া যায়। মৃত ওই দুই ব্যক্তির বিদেশ যাওয়ার কোনও অতীত রেকর্ড নেই। সেই কারণেই আরও উদ্বেগ ছড়িয়েছে চিকিৎসক মহলে। বিশ্লেষকদের মতে, ইরানের মতো দেশে করোনার মোকাবিলা করার মতো প্রযুক্তি ও সরঞ্জামের অভাব রয়েছে। ফলে এই রোগ ছড়িয়ে পড়লে মৃত্যুর মুখে পড়তে পারে কয়েক হাজার মানুষ। এদিকে, করোনা সংক্রমণের খবর পাওয়া মাত্রই ইরানের সঙ্গে সীমান্ত বন্ধ করে দিয়েছে ইরাক। 

বৃহস্পতিবার পর্যন্ত চিনে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ২৩৬। পাশাপাশি, সবমিলিয়ে করোনায় আক্রান্ত হয়েছে ৭৪ হাজার ৫৭৬ জন। আরও প্রায় ৫ হাজার মানুষের শরীরে করোনা বাসা বেঁধেছে বলে আশঙ্কা করা হচ্ছে। বৃহস্পতিবার এমনটাই জানিয়েছেন চীনের স্বাস্থ্য আধিকারিকরা। এদিকে, বুধবার নতুন করে ৩৯৪ জনের শরীরে করোনা ভাইরাসের সংক্রমণ ঘটেছে। যা পূর্ববর্তী কয়েক সপ্তাহের তুলনায় বেশ কম।

উল্লেখ্য, করোনা ভাইরাস নিয়ে সঠিক তথ্য দিচ্ছে না চিন বলে অভিযোগ উঠছে। দিলেও গড়িমসি করছে। সম্প্রতি একটি রিপোর্টে বলা হয়েছে, রাষ্ট্রপতি শি জিনপিং নাকি আগে থেকেই জানতেন করোনার মতো ভয়ংকরতম ভাইরাস চিনে ছোবল মারতে চলেছে। কিন্তু কাউকে ঘুণাক্ষরেও সে কথা জানতে দেননি। বিশেষজ্ঞরা বলছেন, করোনাই জিনপিংয়ের সময়কালে সবচেয়ে বড় চ্যালেঞ্জ এবং তিনি নিজের ব্যর্থতা মানতে নারাজ। যে কারণে বাইরে এসে খুব বেশি সাধারণের জন্য তাঁর চিন্তাভাবনার কথাও জানাতে পারছেন না বলে দাবি সংবাদমাধ্যমের।         

[আরও পড়ুন: পাকিস্তানে হিন্দু নাবালিকাকে ধর্মান্তরিত করে বিয়ে, বাতিল করল আদালত]

Advertisement

Advertisement

Advertisement