BREAKING NEWS

১৭  আষাঢ়  ১৪২৯  শনিবার ২ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ইজরায়েল ভূখণ্ডে রকেট হামলা হামাসের, পালটা সন্ত্রাসীদের ডেরায় হানা

Published by: Monishankar Choudhury |    Posted: November 14, 2018 10:02 am|    Updated: November 14, 2018 10:02 am

Deadly fire traded across Israel-Gaza border

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের সংঘর্ষে জড়াল ইজরায়েল ও প্যালেস্তাইন। গত সোমবার থেকেই ইসলামিক উগ্রপন্থী সংগঠন হামাস ও ইজরায়েলী সেনার মধ্যে চলছে ভয়াবহ সংঘর্ষ। ঘটনায় এপর্যন্ত বেশ কয়েক জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। 

বিবিসি সূত্রে খবর, স্বায়ত্বশাসিত গাজা স্ট্রিপ থেকে ইজরায়েলী ভূখণ্ডে প্রায় ৪৬০টি রকেট ছোঁড়ে জঙ্গি সংগঠন হামাস। ওই হামলায় এক নাগরিকের মৃত্য হয়েছে। আহত হয়েছেন ২৮ জন। পালটা গাজায় হামাসের ১৬০টি ঠিকানায় বোমাবর্ষণ করে ইজরায়েলী বায়ুসেনা। তেল আভিভ থেকে জানানো হয়েছে, হামলায় সাত প্যালেস্তিনীয় জঙ্গি নিহত হয়েছে। অধিকাংশ রকেটই ‘আয়রন ডোম’ মিসাইল ডিফেন্স শিল্ড’-এর পালটা মারে মাঝ আকাশেই ধ্বংস হয়ে যায়। এদিকে হামাসের পালটা দাবি, নিরীহ মানুষের উপর হামলা চালিয়েছে ইজরায়েলী বায়ুসেনা। আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, ঘটনার সূত্রপাত হয় গত রবিবার। গাজায় ঢুকে ‘সার্জিকাল স্ট্রাইক’ চালায় ইজরায়েলী কমান্ডো বাহিনী। নিকেশ করা হয় হামাসের এক শীর্ষ নেতা ও ৭ সদস্যকে। সংঘর্ষে মৃত্যু হয় এক ইজরায়েলী কমান্ডোর। ইহুদি দেশটির গুপ্তচর সংস্থা মোসাদের নির্দেশেই ওই অপারেশন চালানো হয়েছে বলে মনে করা হচ্ছে। গোপন অভিযানের রহস্য ফাঁস হতেই পালটা হামলা চালাতে শুরু করে হামাস।

এদিকে হামাস সূত্রে খবর, আপাতত হামলা বন্ধ রেখেছে তারা। দু’পক্ষের মধ্যে মধ্যস্ততা করছে ইজিপ্ট। এই কথা স্বীকার করে নিয়েছে ইজরায়েলও।তবে যেকোনও মুহূর্তে ফের লড়াই শুরু জয়ে যেতে পারে বলে আশংকা করা হচ্ছে। উল্লেখ্য, গত মার্চ মাস থেকে ইজরায়েল-গাজা সীমান্তে সংঘর্ষে মৃত্যু হয়েছে প্রায় ২০০ প্যালেস্তিনীয়র। জঙ্গিদের হামলায় প্রাণ হারিয়েছে অনেক নিরীহ ইজরায়েলী নাগরিক। ১৯৪৮ সালে জন্ম হয় ইহুদি দেশটির। তারপরই রক্তক্ষয়ী যুদ্ধ। বারুদের স্তুপের উপর বেড়ে ওঠা ইজরায়েলের। ‘বাঁচতে হলে লড়তে হবে’ জন্মেই বুঝে গিয়েছিল দেশটির জনতা। ফলে জন্মলগ্ন থেকেই লড়াকু তারা। প্রতিবেশী আরব দেশগুলির আক্রমণে তা বুঝে গিয়েছিল ইহুদি মানুষ। থেমে থাকেনি প্যালেস্তিনীয়রাও। ইয়াসির আরাফতের পিএলও থেকে শুরু করে হামাস-ফতেহ রক্তাক্ত করেছে তেল আভিভকে। পালটা মার দিয়েছে ইজরায়েলি সেনাও। সব মিলিয়ে ক্রমশই খারাপ হচ্ছে পরিস্থিতি।    

[শ্রীলঙ্কায় ডামাডোল অব্যাহত, সুপ্রিম রায়ে বড় ধাক্কা সিরিসেনার]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে