Advertisement
Advertisement
New York

Hurricane Ida: ঘূর্ণিঝড়ের প্রভাবে প্রবল বৃষ্টি, জলমগ্ন নিউ ইয়র্ক ও সংলগ্ন এলাকায় মৃত অন্তত ৪৬

অধিকাংশ মানুষেরই মৃত্যু হয়েছে বাড়ি এবং গাড়ির ভিতরে আটকে, জানাচ্ছে পুলিশ।

Death toll rises to 46 for after effect of Hurricane Ida in Northeast parts of US | Sangbad Pratidin
Published by: Sucheta Sengupta
  • Posted:September 3, 2021 10:00 am
  • Updated:September 3, 2021 10:20 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হারিকেন ইদা (Ida) একার শক্তিতেই কার্যত বদলে দিল নিউ ইয়র্ক (New York) শহরের চেনা চেহারা। গত কয়েক দশকের মধ্যে এমন প্লাবিত নিউ ইয়র্ক দেখেননি বলেই দাবি করছেন প্রবীণ বাসিন্দারা। সংবাদ সংস্থা জলমগ্ন শহরে নিজেদের বাড়িতে এবং রাস্তায় থাকা গাড়ির মধ্যে আটকেই মৃত্যু হয়েছে মোট ৪৬ জনের। শুধু নিউ ইয়র্কই নয়। সংলগ্ন নিউ জার্সি, কানেটিকাট, মেরিল্যান্ডেও একই অবস্থা। সবই কার্যত জলের তলায়। বলা হচ্ছে, এবারের বৃষ্টির পরিমাণ সাম্প্রতিককালের মধ্যে সব রেকর্ড ভেঙে দিয়েছে।

Advertisement

যদিও ‘ইদা’র বিপদ সংকেত ছিলই। আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, হারিকেনের হাত ধরে টর্নেডো (Tornado), বানভাসি হওয়ার আশঙ্কা রয়েছে আমেরিকার এসব অঞ্চলে। বুধবার মেরিল্যান্ড, কানেটিকাটে স্রেফ ঝড়ের দাপটেই বেশ কয়েকজনের মৃত্যু হয়েছে। নিউ জার্সিতে (New Jersey) ২৩ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন সেখানকার গভর্নর ফিল মারফি।

Advertisement

[আরও পড়ুন: শুক্রবারের নমাজের পরেই সরকার গঠনের পথে তালিবান! আফগানিস্তানে তুঙ্গে জল্পনা]

নিউ ইয়র্কে একটি আবাসনের নিচতলায় এতটাই জল জমেছে যে সেখানেই আটকে অন্তত ১১ জন প্রাণ হারিয়েছেন। কোনওক্রমে বেঁচে ফেরা আবাসনের বাসিন্দা সোফি বলছেন, ”ঘরের ভিতরে স্রোতের মতো ঢুকে পড়ছিল জল। সমস্ত আসবাবপত্র দিয়ে তা আটকানোর চেষ্টা করেও লাভ হয়নি। নিমেষের মধ্যেই বুক পর্যন্ত জল দাঁড়িয়ে গেল। শেষে ছেলে আর আমি লাইফ জ্যাকেট পরে নিলাম। তারপর রিংয়ে ভেসে আবাসন থেকে বেরনোর চেষ্টা করি। দুই বন্ধুকে ডেকে নিই, তারাই সাহায্য করেছে।”

[আরও পড়ুন: নিয়ন্ত্রণরেখা বরাবর নতুন করে দুটি বিমানঘাঁটি খুলেছে পাক বায়ুসেনা, শ্রীনগর থেকে দূরত্ব ১০০ কিমি]

এমনই ভয়াবহ টুকরো টুকরো অভিজ্ঞতার কথা শোনাচ্ছেন মার্কিন মুলুকের (US) বাসিন্দারা। সকলেই প্রকৃতির এই তাণ্ডব দেখে একইসঙ্গে ভীত ও বিস্মিত হচ্ছেন। প্রাণ নিয়ে বাঁচার পর অনেকেই বলছেন, এমনটা কী করে হল!অর্থাৎ এত বৃষ্টি, জলমগ্ন অবস্থা কবে কখন দেখেছেন, কেউ মনেই করতে পারছেন না। কানেটিকাট পুলিশ সূত্রে খবর, গাড়ি নিয়ে যাওয়ার পথে জলমগ্ন রাস্তায় আটকে পড়ে গাড়ির মধ্যেই এক দম্পতির মৃত্যু হয়েছে। এভাবেই গাড়ির মধ্য দমবন্ধ অবস্থায় বিভিন্ন জায়গায় মৃত্যু হয়েছে বলে খবর। সবমিলিয়ে, নিউ ইয়র্ক এবং আশেপাশের প্রদেশ এখন কার্যত জলবন্দি। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ