১৭ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ৪ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

অস্বস্তি বাড়ল ট্রাম্পের! প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টের হয়ে মামলা লড়তে নারাজ আইনজীবীরা

Published by: Biswadip Dey |    Posted: January 31, 2021 4:35 pm|    Updated: January 31, 2021 6:09 pm

Donald Trump parts with impeachment lawyers a week before trial | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সময়টা একেবারেই ভাল যাচ্ছে না প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump)। আর সপ্তাহখানেকের মধ্যেই ট্রাম্পের ইমপিচমেন্টের (Impeachment) দ্বিতীয় শুনানি। এমনিতেই যথেষ্ট চাপে রয়েছেন তিনি। এর মধ্যেই অস্বস্তি আরও বাড়িয়ে শুনানির আগে ট্রাম্পকে ছেড়ে চলে গিয়েছেন তাঁর পাঁচ আইনজীবী। ট্রাম্প-ঘনিষ্ঠ শিবিরের তরফে এমনটাই জানা যাচ্ছে।

ট্রাম্পের ডিফেন্স টিমের অন্যতম দুই সদস্য দক্ষিণ ক্যারোলিনার আইনজীবী বাচ বোওয়ার্স ও ডেবোরা বার্বিয়া ট্রাম্পের সঙ্গ ছেড়েছেন মূলত মতানৈক্যের কারণে। সরে গিয়েছেন উত্তর ক্যারোলিনার অ্যাটর্নি জোশ হাওয়ার্ডও। সেই সঙ্গে দক্ষিণ ক্যারোলিনার জনি গ্যাসার ও গ্রেগ হ্যারিসও মামলা থেকে সরে আসার সিদ্ধান্ত জানিয়ে দিয়েছেন প্রাক্তন প্রেসিডেন্টকে। স্বভাবতই নতুন আইনজীবী খোঁজায় মন দিয়েছেন ট্রাম্প। জানা যাচ্ছে, আগামী এক থেকে দু’দিনের মধ্যেই নতুন আইনজীবীদের নাম ঘোষণা করতে মরিয়া তিনি। কিন্তু এখনও পর্যন্ত কোনও আইনজীবীই তাঁর হয়ে লড়ার কথা জানাননি। বরং বিষয়টি এড়িয়ে যেতেই চাইছেন বেশির ভাগ আইনজীবী।

[আরও পড়ুন : বিডেনের শপথগ্রহণের পর প্রথমবার টেলিফোনে কথা বিদেশমন্ত্রী জয়শংকর ও মার্কিন বিদেশসচিবের]

ক্যাপিটলে হামলায় উসকানি দেওয়ার অভিযোগে ইমপিচমেন্টের দ্বিতীয় শুনানি আগামী ৮ ফেব্রুয়ারি। ট্রাম্প ঘনিষ্ঠ রিপাবলিকান (Republican) শিবিরের দাবি, শুনানির সময় খুব সহজ যুক্তি দেবেন তাঁরা। তাঁদের মতে, এই বিচার অসাংবিধানিক কেননা তিনি আর ক্ষমতাসীন নন। আবার অন্য রিপাবলিকান নেতারা অনেকেই মনে করছেন, নির্বাচনের পরে ট্রাম্পের আচরণ ঠিক ছিল না। সব মিলিয়ে ট্রাম্পকে নিয়ে রীতিমতো দ্বিধাবিভক্ত রিপাবলিকানরাও।

এদিকে ক্যাপিটল বিল্ডিংয়ে সমর্থকদের হামলার ঘটনায় ট্রাম্পের ঘনিষ্ঠ এক ব্যবসায়ীয়ই টাকা ছড়িয়েছিলেন বলে দাবি করেছে ‘দ্য ওয়াল স্ট্রিট জার্নাল’। তাদের রিপোর্ট অনুযায়ী, সাড়ে তিন কোটি ডলার খরচ হয়েছিল। এর মধ্যে ২ কোটি ২০ লক্ষ টাকাই দেন ওই ব্যবসায়ী জুলি ফান্সেলি। শুধু তাই নয়, ভোটের প্রচারের জন্যও ট্রাম্পকে অনেক অর্থসাহায্য করেছিলেন তিনি। অবশ্য ওই ব্যবসায়ী এমন দাবিকে স্বীকার করেননি।

[আরও পড়ুন : মৃত্যুদিনে বিদেশের মাটিতে ‘আক্রান্ত’ জাতির জনক, ক্যালিফোর্নিয়ায় ভাঙচুর গান্ধীমূর্তি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে