BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ইরানের উপর নিষেধাজ্ঞা বাড়াতে মরিয়া আমেরিকা, পুতিনের বৈঠকের প্রস্তাবে অরাজি ট্রাম্প

Published by: Soumya Mukherjee |    Posted: August 16, 2020 7:13 pm|    Updated: August 16, 2020 7:13 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা যত বাড়াচ্ছে ততই যেন আক্রমণাত্মক হয় উঠছেন আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। কয়েকদিন আগে ভেনেজুয়েলাগামী ইরানের চারটি জাহাজ সমুদ্র থেকে বাজেয়াপ্ত করেছিল ওয়াশিংটন। এবার রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের মাধ্যমে ইরানের উপর জারি করা অস্ত্র নিষেধাজ্ঞার সময়সীমা আরও বাড়াতে মরিয়া হয়ে উঠেছে ট্রাম্প প্রশাসন। এই জন্যই রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) অনলাইনের মাধ্যমে যে বৈঠক করার আহ্বান জানিয়েছিলেন তা সরাসরি নাকচ করে দিয়েছেন মার্কিন রাষ্ট্রপতি। পাশাপাশি আগামী সপ্তাহের মধ্যে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হবে বলেও দাবি করেছেন।

২০১৫ সালে পরমাণু সমঝোতা চুক্তি সই হয়েছিল। এরপরই রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে ২২৩১ নম্বর প্রস্তাবের মাধ্যমে ইরান (Iran) -এর  বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার অনুমোদন দেওয়া হয়। আগামী ১৮ অক্টোবর সেই নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হওয়ার কথা। আর তাই ২ বছর আগে পরমাণু সমঝোতা চুক্তি ভেঙে বেরিয়ে গেলেও ইরানের উপর নিষেধাজ্ঞার মেয়াদ বৃদ্ধির বিষয়ে তৎপর হয়েছে আমেরিকা। গত শুক্রবার নিরাপত্তা পরিষদে নিষেধাজ্ঞার মেয়াদ বৃদ্ধির প্রস্তাবের উপর ভোটাভুটি হয়। তাতে ১১টি দেশ ভোট দেওয়া থেকে বিরত থাকলেও প্রস্তাবের পক্ষে এবং বিপক্ষে দুটি করে ভোট পড়ে। আমেরিকা প্রস্তাবটির পক্ষে এবং চিন ও রাশিয়া বিপক্ষে ভোট দেয়।

[আরও পড়ুন: মাত্র ছ’মাসেই তৈরি প্রতিষেধক! রাশিয়ার দ্রুত ভ্যাকসিন আবিষ্কারে রহস্য কী? ]

এরপর শনিবার নিউ জার্সির একটি রিসর্টে অনুষ্ঠিত সাংবাদিক বৈঠকে ট্রাম্প বলেন, ‘ভোটের ফলাফল কী হয়েছে, তা আমরা সবাই জানি। তবে যাই হোক না কেন নিষেধাজ্ঞার সময়সীমা আমরা বাড়াবই। আগামী সপ্তাহে আপনারা তার প্রমাণ পাবেন।’ এদিকে এই আশঙ্কার কথা মাথায় রেখেই ইরান ইস্যুতে জরুরি বৈঠকের আহ্বান জানিয়েছিলেন রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন। আমেরিকা ছাড়াও আমন্ত্রণ জানিয়েছিলেন ব্রিটেন, ফ্রান্স, চিন, জার্মানি এবং ইরানকে। কিন্তু, তাতে যোগ দেবেন না বলে পরিষ্কার জানিয়ে দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

[আরও পড়ুন: মার্কিন ভোটযুদ্ধে তুরুপের তাস ভারতীয়রাই! কমলা হ্যারিসের প্রচারে উঠে এল ইডলি প্রেম]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement