BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

আরও কোণঠাসা চিন, এবার টিকটকের সঙ্গে আর্থিক লেনদেনে নিষেধাজ্ঞা জারি ট্রাম্পের!

Published by: Sulaya Singha |    Posted: August 7, 2020 9:01 am|    Updated: August 7, 2020 9:04 am

Donald Trump signed order banning transactions with TikTok parent firm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের মতোই চিনকে ফের ডিজিটাল ধাক্কা দিল আমেরিকার। বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) সই করলেন নতুন অর্ডারে। যেখানে সাফ বলে দেওয়া হল, জনপ্রিয় সোশ্যাল মিডিয়া অ্যাপ টিকটক (TikTok) কিংবা তার মালিক চিনা কোম্পানির সঙ্গে কোনওরকম আর্থিক লেনদেন করা যাবে না। আগামী ৪৫ দিনের মধ্যেই এই নিয়ম বলবৎ হবে।

ট্রাম্পের কথায়, “জাতীয় নিরাপত্তার জন্য টিকটকের মালিকের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ করা প্রয়োজন। সেটাই করছে আমেরিকা।” এই নিয়ম কার্যকরী হয়ে যাওয়ার পর সংশ্লিষ্ট চিনা কোম্পানির সঙ্গে কোন ব্যক্তি অথবা সংস্থা আর্থিক লেনদেন করলে তা মার্কিন মুলুকের আইন ভঙ্গের আওতায় পড়ে যাবে। এককথায় ভারতের কাছে মুখ থুবড়ে পড়ার পর এখন আমেরিকাতেও কোণঠাসা টিকটকের মালিক বাইটডান্স (ByteDance)।

[আরও পড়ুন: নতুন ভাইরাসের জেরে চিনে মৃত ৭, ফের বিপর্যয়ের আশঙ্কায় কাঁপছে বেজিং]

দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় চিনা কোম্পানি বাইটডান্সের মার্কিন হেড কোয়ার্টার রয়েছে। মার্কিন মুলুকে প্রায় ১৭৫ মিলিয়ন বার ডাউনলোড করা হয়েছে এই ভিডিও তৈরির টিকটক অ্যাপ। সংখ্যাই বলে দিচ্ছে সে দেশে কতখানি জনপ্রিয় অ্যাপটি। আর সেখান থেকেই ভয়ের উদয়। নয়া অর্ডারে উল্লেখ রয়েছে, ইউজারদের তথ্য অনায়াসেই চলে যাচ্ছে টিকটকের কাছে। কীভাবে? স্মার্টফোনের ইন্টারনেটের ব্যবহার, নেটওয়ার্কের উপস্থিতি, লোকেশন ডেটা, সার্চ হিস্ট্রি ইত্যাদির মাধ্যমেই পৌঁছে যাচ্ছে নানা তথ্য। আর এই সমস্ত তথ্যই আমেরিকার জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে বিপদজনক হয়ে দাঁড়াচ্ছে। আমেরিকার দাবি, টিকটকের মাধ্যমে চিনের কাছে যে তথ্য পৌঁছে যাচ্ছে, তা দিয়ে মার্কিন মুলুকের সরকারি কর্মচারীদের লোকেশন, কর্মকাজ জেনে নিয়ে তাঁদের ব্ল্যাকমেল করার রাস্তা তৈরি হয়ে যাচ্ছে। আর চিন এমনটা করলে অবাক হওয়ার কিছুই থাকবে না। অর্ডারে আরও জানা গিয়েছে, ইতিমধ্যেই ফেডারেল কর্মীদের টিকটক ব্যবহার নিষেধাজ্ঞা জারি করেছে ট্রাম্প সরকার।

করোনা ভাইরাস (Coronavirus) নিয়ে চিনের বিরুদ্ধে একাধিকবার তোপ দেগেছেন ট্রাম্প। এবার নিজের দেশের ডিজিটাল সুরক্ষার জন্য আমেরিকায় কোণঠাসা করা হল চিনকে। ট্রাম্প আগেই জানিয়ে দিয়েছিলেন, মার্কিন কোম্পানি টিকটক কিনে না নিলে আমেরিকায় অ্যাপটি নিষিদ্ধ করে দেওয়া হবে। সেই মতোই ১৫ সেপ্টেম্বরের মধ্যে সে দেশে টিকটকের মালিকানা নিতে চলেছে মাইক্রোসফট।

[আরও পড়ুন: চিনের সঙ্গে স্নায়ুযুদ্ধের মাঝেই ৪০ বছর পর তাইওয়ানে উচ্চপদস্থ মার্কিন কর্তা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে