২১  আষাঢ়  ১৪২৯  বুধবার ৬ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

প্রাণে মারার চেষ্টা, ইরাকের প্রধানমন্ত্রীর বাসভবনে ড্রোন হামলা

Published by: Paramita Paul |    Posted: November 7, 2021 11:38 am|    Updated: November 7, 2021 11:38 am

Drone attack targets Iraq PM house | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইরাকের (Iraq) প্রধানমন্ত্রীকে হত্যার চেষ্টা। বরাতজোড়ে প্রাণে বাঁচলেন মুস্তাফা আল কাধিমি। রবিবার সকালে বিস্ফোরক ভরতি ড্রোন দিয়ে বাগদাদে (Bagdad) প্রধানমন্ত্রীর বাসভবনে হামলা চালানো হয়। যদিও সেই হামলায় প্রধানমন্ত্রীর কোনও ক্ষতি হয়নি। জখম হয়েছেন দুই সরকারি আধিকারিক। এখনও পর্যন্ত হামলার দায় স্বীকার করেনি কোনও জঙ্গিগোষ্ঠী।

বাগদাদের গ্রিনজোনে ইরাকের প্রধানমন্ত্রী মুস্তাফা আল কাধিমির বাসভবন (Mustafa-Al-Kadhimi)। এই এলাকায় একাধিক কূটনীতিবিদ-সহ সরকারের একাধিক গুরুত্বপূর্ণ আধিকারিকের বাস। নিরাপত্তাবলয় বেষ্টিত সেই গ্রিনজোনেই চলল ড্রোন হামলা। ইরাক সেনার অভিযোগ, প্রধানমন্ত্রীকে হত্যার চেষ্টা করা হয়েছিল। তবে তিনি সুরক্ষিত রয়েছেন।

[আরও পড়ুন: Narendra Modi: ফের বিশ্বের জনপ্রিয়তম রাষ্ট্রনেতার খেতাব পেলেন প্রধানমন্ত্রী মোদি, অনেক পিছনে বাইডেন, মর্কেলরা]

কাধিমির টুইটার থেকে প্রধানমন্ত্রীর সুস্থ থাকার কথা জানানো হয়েছে। সংবাদ সংস্থা রয়টার্স সূ্ত্রে খবর, প্রধানমন্ত্রীর বাসভবনে বিস্ফোরণ হয়েছে। সেই বিস্ফোরণে জখম হয়েছেন দুই সরকারি আধিকারিক।

 

এখনও পর্যন্ত হামলার দায় স্বীকার করেনি কোনও জঙ্গিগোষ্ঠী। যদিও দিন কয়েক আগে হাই প্রোফাইল গ্রিন জোনের বাইরে বিক্ষোভ দেখিয়েছিল ইরানের মদতপুষ্ট সশস্ত্র দুষ্কৃতীরা। কারণ, গত মাসে হওয়া নির্বাচনে মুখ থুবড়ে পড়েছে ওই গোষ্ঠী। এর পরই প্রধানমন্ত্রীর বাসভবনের হামলার ঘটনায় চাঞ্চল্য ছড়াল। যেভাবে নিরাপত্ত বলয় ভেদ করে প্রধানমন্ত্রীর বাসভবনে ড্রোন ঢুকে পড়ল, তা নিসন্দেহে চাঞ্চল্যকর।

[আরও পড়ুন: দেশ ছাড়ার পরিকল্পনা ফাঁস হতেই তালিবানের হাতে খুন চার আফগান মহিলা!]

আফগানিস্তানে তালিবানের প্রত্যাবর্তনে ফের মাথাচাড়া দিয়ে উঠেছে জঙ্গিরা। জানা গিয়েছে, কেবল তালিবানই নয়, কাবুলে প্রবেশ করেছে ইসলামিক স্টেট, আল কায়দা, জইশ-ই-মহম্মদ ও লস্কর-ই-তইবার জঙ্গিরা। ইরাকের একাধিক অঞ্চলে সেনা ও পুলিশের উপরে সম্প্রতি বহু জঙ্গি হামলার ঘটনা ঘটেছে। কিন্তু এই হামলাকে সাম্প্রতিক সময়ের মধ্যে অন্যতম বড় জঙ্গি হামলা বলে মনে করা হচ্ছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে