২৩  শ্রাবণ  ১৪২৯  বুধবার ১০ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এবার রোবট পুলিশের দেখা মিলবে এই শহরে

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 24, 2017 11:25 am|    Updated: May 24, 2017 11:25 am

Dubai has recruited first robot police

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডে্স্কঃ বদলে যাচ্ছে পৃথিবী। দ্রুত থেকে দ্রুততর হচ্ছে মানুষের জীবন। বাড়ছে কাজের চাপ, মানসিক স্ট্রেস, কমছে সময়। তাই মানুষের ভার লাঘব করতে চাহিদা বাড়ছে রোবটের। বিভিন্ন ক্ষেত্রে আত্মপ্রকাশ করছে উন্নতমানের রোবট। আর এবার দুবাইয়ের রাস্তায় পুলিশের দায়িত্ব সামলাতেও দেখা যাবে রোবটকে! রবিবার চতুর্থ গাল্ফ ইনফরমেশন সিকিউরিটি এক্সপোতে বিশ্বের প্রথম রোবট পুলিশ নিয়োগ করা হল দুবাই পুলিশ বাহিনীতে।

[সিয়াচেনে টহল দিতে শুরু করল পাক বায়ুসেনার ‘মিরাজ’]

জানা যাচ্ছে, এই রোবট পুলিশ বা রোবোকোপের উচ্চতা ৫ ফুট, ওজন ১০০ কেজি। দেড় মিটার দুর থেকে হাতের ইশারা তো বটেই, মানুষের ইমোশন, এমনকী মুখের অভিব্যক্তিও পড়ে ফেলতে পারবে এই রোবট পুলিশ। মানে আপনার মুখ দেখেই এই রোবট পুলিশ বুঝে যাবে, আপনি খুশি নাকি আপনার মনে কোনও দুঃখ রয়েছে। আপনার মুড বুঝে নিজের ব্যবহারও পাল্টে ফেলবে এই রোবট পুলিশ বা রোবোকপ। শুধু তাই নয়, অপরাধীদের মুখের দিকে তাকিয়েই সে তাদের চিহ্নিত করে ফেলবে। সঙ্গে সঙ্গে লাইভ ফিডও পাঠিয়ে দেবে পুলিশ কন্ট্রোল রুমে। দুবাই পুলিশের এক আধিকারিক জানিয়েছেন, শহরের রাস্তায় ও বিভিন্ন রাস্তায় সাধারণ মানুষকে আরও ভালো পরিষেবা দিতেই এই রোবোকপকে পুলিশবাহিনীর অন্তর্ভুক্ত করা হয়েছে। এই রোবোকপের নকশা এমনভাবে তৈরি করা হয়েছে, যাতে অপরাধ রুখতে পুলিশকে সাহায্য করতে পারে সে।

[‘ভারতকে এমন শিক্ষা দেব যে আগামী কয়েক প্রজন্ম মনে রাখবে’]

তাহলে কী শুধু যান নিয়ন্ত্রণ আর অপরাধী ধরতেই সক্ষম এই রোবোকোপ? আজ্ঞে না। চমক আরও আছে। মোট ছয়টি ভাষায় কথাও বলতে পারে এই রোবট পুলিশ। আপনার সঙ্গে করমর্দন করবে সে। মিলিটারি স্যালুটও দেবে।

[অশালীন মন্তব্য পোস্ট করায় সাসপেন্ড অভিজিতের টুইটার অ্যাকাউন্ট]

জানা যাচ্ছে, আপাতত গাল্ফ ইনফরমেশন সিকিউটির এক্সপো অ্যান্ড কনফারেন্স বা GISEC হল পাহারা দেওয়ার কাজে এই রোবট পুলিশকে ব্যবহার করা হচ্ছে। খুব তাড়াতা়ড়ি দুবাইয়ের রাস্তাতেও দেখা মিলবে তাদের।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে