১৪  আষাঢ়  ১৪২৯  বুধবার ২৯ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

হাওয়ায় উড়ছে পুলিশের গাড়ি, ভিডিও দেখে তাজ্জব নেটদুনিয়া

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 4, 2018 11:05 am|    Updated: September 18, 2019 11:37 am

Dubai police launches ‘flying bike’ patrol to rein criminals

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দুষ্কৃতীদের তাড়া করতে বড়পর্দার নায়ক জেমস বন্ডকে নানা গাড়িতে, এমনকী উড়ন্ত যানেও চাপতে দেখা যায়। এবার সেই পর্দায় নায়ককেই দেখা যাবে বাস্তবে। সৌজন্যে দুবাই পুলিশ। তবে ঠিক দুষ্কৃতীদের ধরতে নয়, মূলত ট্রাফিক সামলাতেই এবার উড়ুক্কু যানে চেপে বসবে দুবাই পুলিশ। ল্যাম্বরগিনি পেট্রল কারস, সেলফ ড্রাইভিং রোবট ও অ্যান্ড্রয়েড অফিসারের পর এবার দুবাই পুলিশের হাতে এল ‘টেক অফ অ্যান্ড ল্যান্ডিং’ এয়ারক্রাফট। সহজে বললে ফ্লাইং মোটরবাইক।

দুবাই পুলিশের ফ্লাইং বাইক

[দুবাই পুলিশের এক ডজন চোখ ধাঁধানো গাড়ি]

পুলিশের কর্তারা একে আদর করে ‘স্করপিয়ন’ বলে ডাকছেন। রুশ তথ্য-প্রযুক্তি সংস্থা হোভারসার্ফ এটি তৈরি করেছে। এতে রয়েছে চারটি প্রপেলর, যা একে হাওয়ায় ভাসিয়ে রাখতে সাহায্য করে। ঘন্টায় ৪০ মাইল বেগে উড়তে পারে এই নয়া অভিনব যান, হাওয়ায় ভেসে থাকতে পারে একটানা ২৫ মিনিট। ৬০০ পাউন্ড ওজন বহনে সক্ষম এই যানটি স্বয়ংক্রিয়ভাবেও উড়তে পারে। কয়েক মাস আগে এটি একটি প্রদর্শনীতে দেখানো হলেও এখন পুরোপুরি অপারেশনাল হয়ে গিয়েছে স্করপিয়ন।

[এবার রোবট পুলিশের দেখা মিলবে এই শহরে]

রুশ সংস্থাটির সিইও তাঁর ফেসবুক পেজে জানিয়েছেন, দুবাই পুলিশের সঙ্গে তাঁদের এক মউ স্বাক্ষরিত হয়েছে। এখন থেকে দুবাই পুলিশকে প্রচুর পরিমাণে এই যান সরবরাহ করা হবে। ‘ট্রন’ নামের একটি জনপ্রিয় হলিউডি সিনেমা যাঁরা দেখেছেন, তাঁদের কাছে এই নয়া বাইকের গতিবিধি বা কার্যকারীতা খুব একটা অচেনা নয়। সংযুক্ত আরব আমিরশাহীর সবচেয়ে জনপ্রিয় শহর দুবাইতে পুলিশের ভাঁড়ারে রয়েছে এরকমই আরও বহু গাড়ি।

দেখুন দুবাই পুলিশের ফ্লাইং মোটরবাইকের কীর্তি:

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে