১৬ ফাল্গুন  ১৪২৬  শনিবার ২৯ ফেব্রুয়ারি ২০২০ 

বিশ্ব অর্থনীতিতে বড় প্রভাব ফেলছে ভারতের মন্দা, উদ্বেগ আন্তর্জাতিক অর্থ ভাণ্ডারের

Published by: Sucheta Sengupta |    Posted: January 21, 2020 10:01 am|    Updated: January 21, 2020 2:20 pm

An Images

গীতা গোপীনাথ

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারত ও অন‌্যান‌্য উন্নয়নশীল দেশের আর্থিক মন্দার প্রভাব পড়তে চলেছে আন্তর্জাতিক অর্থনীতিতেও। আন্তর্জাতিক অর্থ ভাণ্ডারের পূর্বাভাস এমনই। সোমবার আইএমএফ (IMF) ২০২০ সালের আর্থিক বৃদ্ধির আন্তর্জাতিক পূর্বাভাস ঘোষণা করেছে। তাতে গত অর্থবর্ষে তুলনায় চলতি অর্থবর্ষে সামান‌্য কিছু অগ্রগতির লক্ষণ থাকলেও বিশ্ব অর্থনীতির ক্ষেত্রে উদ্বেগ রয়েছে যথেষ্টই। যার অন্যতম কারণ, ভারতের ‘মন্দা’। বিশ্ব অর্থনীতিতে তা নেতিবাচক প্রভাব ফেলছে বলে জানিয়েছেন আইএমএফ-এর প্রধান অর্থনীতিক গীতা গোপীনাথ।

আইএমএফ-এর রিপোর্টে আরও বলা হয়েছে, চিন-আমেরিকা বাণিজ‌্য যুদ্ধের অবসানে যে চুক্তি, তার ফলে বাণিজ‌্য ও উৎপাদন ক্ষেত্র খুব শীঘ্র চাঙ্গা হওয়ার ইঙ্গিত মিলছে। আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার জানাচ্ছে, আন্তর্জাতিক স্তরে বৃদ্ধির হার এই অর্থবর্ষে ৩.৩ শতাংশে পৌঁছবে। ২০১৯এ এই হার ছিল ২.৯ শতাংশ। গত দশ বছরে সবথেকে কম বৃদ্ধির সাক্ষী হয়েছে বিশ্ব।আইএমএফ আরও জানিয়েছে, ২০২১ সালে আন্তর্জাতিক বৃদ্ধির হার কিছুটা বেড়ে হবে ৩.৪ শতাংশ। যদিও এই হার ০.২ শতাংশ কম বলে দাবি করা হয়েছে।

[আরও পড়ুন: বিধ্বংসী আগুনের গ্রাসে সুরাটের বস্ত্র বাজার, কোটি টাকার সামগ্রী পুড়ে ছাই]

আন্তর্জাতিক অর্থনৈতিক বৃদ্ধির পূর্বাভাসে হ্রাসের জন‌্য ভারত-সহ অন‌্য কয়েকটি উন্নয়নশীল অর্থনীতির ‘মন্দা’কে দায়ী করা হয়েছে। অর্থনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, ভারতের বাজারে বিভিন্ন পণ্যের চাহিদা কমছে। নতুন বিনিয়োগ করার ক্ষেত্রে সাহস পাচ্ছেন না শিল্পপতিরা। সমস্যা দেখা দিচ্ছে ঋণ পাওয়া নিয়ে। ডলারের তুলনায় টাকার দাম ওঠাপড়া করছে। সর্বোপরি, বাড়ছে মুদ্রাস্ফীতি। এসবের মিলিত প্রভাবে উন্নয়নশীল দেশগুলির নিরিখে যথেষ্ট পিছিয়ে পড়ছে ভারত। ২০১৯-’২০ আর্থিক বছরে ভারতের জিডিপি বৃদ্ধির হার কমে গিয়েছে ১.১ শতাংশ। গত সাত বছরে জিডিপি বৃদ্ধির হার কখনও এত কমেনি। আইএমএফের রিপোর্টে এই তথ‌্যই তুলে ধরা হয়েছে।

[আরও পড়ুন: রোড শোয়ে দেরি, মনোনয়নপত্র জমা দিতে পারলেন না কেজরিওয়াল]

আইএমএফ-এর পূর্বাভাস, ২০২০ সালের আর্থিক বছরে ভারতের জিডিপি বৃদ্ধির হার পাঁচ শতাংশ হতে পারে। তবে উৎপাদন ও নির্মাণ শিল্পে মন্দার জন্য সামগ্রিকভাবে অর্থনীতির বিকাশ ব্যাহত হওয়ার আশঙ্কাও থাকছে। সেই রিপোর্টে এও বলা হয়েছে, ভারতের আর্থিক বিকাশ লক্ষ লক্ষ মানুষকে দারিদ্রের কবল থেকে মুক্ত করেছে। তা সত্ত্বেও কয়েকটি কারণে ২০১৯ সালের প্রথমার্ধে ভারতের আর্থিক বিকাশ কমে গিয়েছিল।

An Images
An Images
An Images An Images