BREAKING NEWS

৯ মাঘ  ১৪২৮  রবিবার ২৩ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

মোদি সরকারের সঙ্গে কাজ করা চ্যালেঞ্জিং, ভারতে টেসলা না আসা নিয়ে বিস্ফোরক এলন মাস্ক!

Published by: Biswadip Dey |    Posted: January 13, 2022 3:49 pm|    Updated: January 13, 2022 4:15 pm

Elon Musk says Tesla not in India due to challenges with the Modi government | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এলন মাস্ক (Elon Musk) চান তাঁর টেসলা (Tesla) গাড়ি ভারতে আনতে। কিন্তু গত তিন বছরের চেষ্টার পরও মেলেনি কেন্দ্রের অনুমতি। এমনটাই দাবি করলেন খোদ মার্কিন (US) ধনকুবের। ভারতে তাঁর সংস্থার গাড়ি কেন এখনও লভ্য নয়, এই প্রশ্নে সংস্থার সিইও কার্যত দায় চাপাচ্ছেন মোদি সরকারের (Modi goverment) উপরেই।

বুধবারই মার্সিডিজ বেঞ্চ সংস্থার তরফে একটি ঘোষণায় জানানো হয়েছে শিগগিরি ভারতের বাজারে মিলবে তাদের ইলেকট্রিক গাড়ি সিদান। দেশের স্থানীয় বাজারেই সেটি তৈরি হবে। এই মুহূর্তে সুজুকি ও হুন্ডাইয়ের মতো সংস্থা স্থানীয় শাখা গড়ে তার মাধ্যমে রীতিমতো রাজত্ব করছে ভারতের গাড়ির বাজার। কিন্তু এলন মাস্কের টেসলা এখনও ছাড়পত্র পায়নি। কারণ কী? সেই প্রশ্নের উত্তরই দিচ্ছেন স্বয়ং মাস্ক।

[আরও পড়ুন: ‘ওমিক্রন বিপজ্জনক, সাধারণ সর্দিকাশি ভাবলে ভুল হবে’, ফের সতর্ক করল WHO]

বৃহস্পতিবার টুইটারে এক ইউজার জানতে চান ভারতে টেসলার ব্যবসা শুরু করা সম্পর্কে কোনও আপডেট রয়েছে কিনা। এর উত্তরে মাস্ক লেখেন, ‘‘এখনও অসংখ্য চ্যালেঞ্জের বিরুদ্ধে লড়ে যাচ্ছি সরকারের সঙ্গে।’’

উল্লেখ্য, ২০১৯ সালেই প্রথম ভারতে ব্যবসা শুরু করার অনুমতি চায় টেসলা। সেই থেকে মাস্ক ও মোদি প্রশাসনের মধ্যে আলোচনা চলছে। কিন্তু কোনও কিছুই ফলপ্রসূ হয়নি গত প্রায় তিন বছরেও। আসলে কেন্দ্র চায় টেসলা এদেশের কোনও স্থানীয় কারখানায় উৎপাদিত হোক। সেই হিসেবে বিস্তারিত প্ল্যান জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে মার্কিন সংস্থাকে। এই বিষয়টি নিয়েই মতানৈক্য।

পাশাপাশি মতান্তর রয়েছে আমদানি শুল্ক নিয়েও। এলন মাস্কের আবেদন, কমানো হোক শুল্কের হার। তাহলে তিনি অনেক কম দামে ভারতের বাজারে টেসলা গাড়ি আনতে পারবেন। কিন্তু সরকার তাতে রাজি নয়। এই জট যতদিন না কাটছে মার্কিন এই সংস্থার গাড়ি এদেশে ব্যবসা শুরু করতে পারবে না বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: করোনা আবহে কীভাবে সুস্থ থাকবেন? উপায় বাতলে দিল আয়ুশ মন্ত্রক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে