২৮ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৬ অক্টোবর ২০২০ 

Advertisement

করোনার সঙ্গে ফ্লু, শীতের আগে ‘টুইনডেমিক’ উপসর্গ নিয়ে উদ্বিগ্ন চিকিৎসকরা

Published by: Soumya Mukherjee |    Posted: September 22, 2020 1:06 pm|    Updated: September 22, 2020 1:06 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোভিড-১৯ (Covid-19) ও শীতকালীন ফ্লু, এই জোড়া ভাইরাসের হানা নিয়ে উদ্বেগ বেড়েছে চিকিৎসক মহল থেকে জনস্বাস্থ‌্য বিভাগে। কারণ এদের উপসর্গ কার্যত এক। দু’টোই সংক্রমিত হয় দ্রুত। ফুসফুসকে অকেজো করে দেওয়া এই দুই ভাইরাসজনিত অসুখকে এবার ‘টুইনডেমিক (twindemic)’ নাম দিয়েছেন জনস্বাস্থ‌্য বিশেষজ্ঞরা।

তাঁদের পরামর্শ, শীতকালে ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের সংক্রমণ এড়াতে আগাম ফ্লু (flu) ভ‌্যাকসিন নিয়ে নিতে হবে। তাহলে দ্রুত এই ভাইরাস কারও শরীরে প্রবেশ করতে পারবে না একইসঙ্গে অন্যের শরীরে সংক্রমিতও হবে না। তবে চিন্তার বিষয় হল, ফ্লুয়ের উপসর্গের সঙ্গে করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার পর যে সব লক্ষণ দেখা যায় তাদের মিল রয়েছে প্রচুর। তাই এবার শীতে কারও সাধারণ ফ্লু হলেও করোনা হয়েছে ভেবে আতঙ্কিত হওয়ার প্রবণতা বাড়তে পারে।

[আরও পড়ুন: সবাই পাকিস্তানকে সন্ত্রাসের আঁতুড়ঘর হিসেবেই চেনে, রাষ্ট্রসংঘে দাঁড়িয়ে ফের তোপ ভারতের]

বিশেষজ্ঞদের মতে, শুধুমাত্র কোভিডের উপসর্গগুলির মধ্যে গন্ধ ও স্বাদ না পাওয়ার যে লক্ষণ থাকে তা ফ্লুয়ের ক্ষেত্রে থাকে না। বাকি সব ক’টি লক্ষণ অর্থাৎ জ্বর, সর্দি-কাশি, শ্বাসকষ্ট দু’টি অসুখেই হয়। আবার সর্দি বা অ‌্যালার্জির কারণে নাক বন্ধ থাকলেও ঘ্রাণশক্তি হারাতে পারে। তাই স্বাদ-গন্ধ না পেলে করোনা না ফ্লু, তা চিহ্নিত করতে রোগীর নাকের জল পরীক্ষা করতে হবে।

এপ্রসঙ্গে জর্জ ওয়াশিংটন ইউনিভার্সিটির ইনফেকশন ডিজিজ বিভাগের ডিরেক্টর গ‌্যারি সিমোন বলেন, “এ বছরটা খুব কঠিন হতে চলেছে। বহু ডাক্তারের কাছেই এমন উপসর্গ নিয়ে প্রচুর রোগী আসবেন। কিন্তু, তাঁদের ল‌্যাবরেটরিতে টেস্ট না করানো পর্যন্ত কোন সংক্রমণ হয়েছে তা বলা যাবে না।”

আমেরিকার জন্স হপকিন্স হাসপাতালের সংক্রামক ব্যাধি বিশেষজ্ঞ অ্যারন মিলস্টোন বলছেন, ”প্রয়োজনে অতিরিক্ত সাবধানতা অবলম্বন করুন। দরকার মনে হলেই সোজা চিকিৎসকের পরামর্শ নিন।”

[আরও পড়ুন: রাষ্ট্রসংঘে ফল না মেলায় ইরানের বিরুদ্ধে ফের নিষেধাজ্ঞা জারি করল ট্রাম্প প্রশাসন]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement