BREAKING NEWS

১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

নজরে আরব দুনিয়া, বাহরাইনের বিদেশমন্ত্রীর সঙ্গে আলোচনা জয়শংকরের

Published by: Monishankar Choudhury |    Posted: November 25, 2020 9:12 am|    Updated: November 25, 2020 9:12 am

External Affairs Minister Dr S. Jaishankar meets Bahrain counterpart | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্ষমতায় আসার পর থেকেই আরব দুনিয়ার সঙ্গে সম্পর্ক মজবুত করায় জোর দিয়েছে মোদি সরকার। তার সুফলও মিলেছে রীতিমতো। কাশ্মীর ইস্যুতে সৌদি আরবের (Saudi Arabia) কাছে দরবার করেও হালে পানি পায়নি পাকিস্তান। এবার সেই সম্পর্ক আরও মজবুত করতে মঙ্গলবার দু’দিনের সফরে বাহরাইন পৌঁছন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর।

[আরও পড়ুন: আরব-ইহুদি সম্পর্কে শুরু নয়া অধ্যায়, বাহরাইন সফরে যাবেন নেতানিয়াহু]

ভারতীয় বিদেশমন্ত্রকের জারি করা বিবৃতি মতে, বিদেশমন্ত্রীর পদে বসার পর এটাই জয়শংকরের প্রথম বাহরাইন (Bahrain) সফর। এদিন দ্বীপরাষ্ট্রটির বিদেশমন্ত্রী আবদুললতিফ বিন রশিদ আল জায়ানির সঙ্গে বৈঠকে বসেন জয়শংকর। আলোচনায় দুই দেশের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে পারস্পরিক ভূমিকা ও ঐতিহাসিক সম্পর্ক নিয়ে আলোচনা হয়। নিজের টুইটার হ্যান্ডেলে বিদেশমন্ত্রী জয়শংকর লেখেন, “ড. আবদুললতিফ বিন রশিদ আল জায়ানির সঙ্গে উষ্ণ বৈঠকের সঙ্গেই শুরু হল বাহরাইন সফর। দেশটির প্রাক্তন প্রধানমন্ত্রী খলিফা বিন সলমান আল খলিফার মৃত্যুতে সমবেদনা জানাচ্ছি।” তিনি আরও লেখেন, “দুই দেশের মধ্যে থাকা ঐতিহাসিক সম্পর্ক ও বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা নিয়ে আমাদের মধ্যে আলোচনা হয়েছে। করোনা কালে যেভাবে ভারতীয় নাগরিকদের পাশে দাঁড়িয়েছে এই দেশ তার জন্য বাহরাইনকে আন্তরিক ধন্যবাদ।”

জানা গিয়েছে, ২৫ নভেম্বর অর্থাৎ আজ বাহরাইন সফর শেষে সংযুক্ত আরব আমিরশাহী যাবেন জয়শংকর। সেখানে আগামীকাল দেশটির বিদেশমন্ত্রী শেখ আবদুল্লা বিন জায়েদ আল নাহয়ানের সঙ্গে বৈঠকে বসবেন তিনি। তারপর নভেম্বর ২৭ ও ২৮ তারিখ শেচেলস সফর করবেন জয়শংকর। দেশটির নবনির্বাচিত প্রেসিডেন্ট ওয়াভেল রামকালাওয়ানকে পরোধসনমন্ত্রী নরেন্দ্র মোদির তরফে শুভেচ্ছা জানিয়ে দুই দেশের সহযোগিতা নিয়ে আলোচনা করবেন তিনি। সব মিলিয়ে আরব দুনিয়া ও ভারত মহাসাগর অঞ্চলের দেশগুলির সঙ্গে দ্রুত সম্পর্ক আর মজবুত করছে ভারত।

[আরও পড়ুন: আগ্রাসী চিন, লালফৌজকে রুখতে ‘সাবমেরিন বাহিনী’ বানাচ্ছে তাইওয়ান]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে