BREAKING NEWS

১৯  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ৫ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

জুনের মধ্যেই চিন-পাকিস্তান সীমান্তে S-400 মোতায়েন করতে চলেছে ভারত, দাবি পেন্টাগনের

Published by: Monishankar Choudhury |    Posted: May 18, 2022 4:44 pm|    Updated: May 18, 2022 5:02 pm

Eye On Pak-China, India Plans To Deploy S-400 Missiles By June: Pentagon | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জুনের মধ্যেই চিন-পাকিস্তান সীমান্তে S-400 মিসাইল সিস্টেম মোতায়েন করতে চলেছে ভারত (India)। সম্প্রতি মার্কিন কংগ্রেসের এক অধিবেশনে এমনটাই দাবি করেছে পেন্টাগন (Pentagon)।

[আরও পড়ুন: বিতর্কের কেন্দ্রে এস-৪০০ মিসাইল সিস্টেম, রুশ ক্ষেপণাস্ত্র নিয়ে টানাপোড়েন ভারত-আমেরিকার]

পিটিআই সূত্রে খবর, এস-৪০০ নিয়ে সেনেট আর্মড সার্ভিস কমিটির সদস্যদের সামনে বিবৃতি দেন ডিফেন্স ইন্টেলিজেন্স এজেন্সি-র ডিরেক্টর লেফটেন্যান্ট জেনারেল স্কট ব্যারিয়ের। কমিটির সদস্যদের তিনি জানান, গত বছরের ডিসেম্বর মাস থেকে ভারতে এস-৪00 মিসাইল সিস্টেম পাঠানো শুরু করেছে রাশিয়া। আগামী জুন মাসের মধ্যে চিন ও পাকিস্তান সীমান্তে এই আধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করতে চলেছে ভারতীয় সেনাবাহিনী। তিনি বলেন, “দেশীয় প্রযুক্তিতে হাইপারসনিক, ব্যালিস্টিক, ক্রুজ ও এয়ার ডিফেন্স মিসাইল তৈরি করছে ভারত। ২০২১ সালে তারা (ভারত) বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূল উৎক্ষেপণও করেছে। মহাকাশে স্যাটেলাইটের সংখ্যা বাড়িয়ে চলেছে ভারত। এবং যুদ্ধের জন্য মহাকাশ প্রযুক্তি ব্যবহারের পথে হাঁটছে দেশটি।”

উল্লেখ্য, শুরু থেকেই রাশিয়ায় তৈরি এস-৪০০ মিসাইল সিস্টেম নিয়ে আপত্তি জানিয়ে এসেছে আমেরিকা। অর্থনৈতিক নিষেধাজ্ঞার হুমকিও দিয়েছে ওয়াশিংটন। পালটা নয়াদিল্লি সাফ জানিয়ে দেয়, রাশিয়া থেকে ওই মিসাইল সিস্টেম কেনা হবেই। দেশের নিরাপত্তার ক্ষেত্রে কোনও তৃতীয় পক্ষের হস্তক্ষেপ মেনে নেওয়া হবে না। ফলে বাধ্য হয়ে ভারতকে নিষেধাজ্ঞার তালিকা থেকে ছাড় দেওয়ার বিষয়ে আলোচনা করছে বাইডেন প্রশাসন।

এহেন জটিল পরিস্থিতিয়ে সেনেট কমিটিতে লেফটেন্যান্ট জেনারেল স্কট ব্যারিয়ের জানান, সেনাবাহিনীর আধুনিকীকরণের জন্য বিপুল মাত্রায় কাজ শুরু করেছে নয়াদিল্লি। স্থলসেনা, বায়ুসেনা, নৌসেনা ও স্ট্র্যাটেজিক নিউক্লিয়ার ফোর্সকে আধুনিক যুদ্ধের জন্য সাজিয়ে তুলতে দ্রুত গতিতে কাজ চলছে। ফৌজের তিন বাহিনীর মধ্যে সমন্বয় তৈরি করতে ‘ইন্টিগ্রেটেড থিয়েটার কমান্ড’ তৈরি করছে ভারত। তাৎপর্যপূর্ণ ভাবে, সেনেটের আর্মড সার্ভিস কমিটির সদস্যদের ব্যারিয়ের বলেন, “রুশ-ইউক্রেন যুদ্ধে ভারত নিরপেক্ষ অবস্থান নিয়েছে। আফগানিস্তানে তালিবান শাসন প্রতিষ্ঠিত হওয়ার পর পাকিস্তান থেকে সন্ত্রাসবাদী হামলার আশঙ্কা করছে দেশটি।”

প্রসঙ্গত, ২০২১ সালের ডিসেম্বর মাস থেকেই ভারতে এস-৪০০ পাঠানোর কাজ শুরু করেছে রাশিয়া। ইতিমধ্যে পাঞ্জাবে একটি মিসাইল সিস্টেম মোতায়েন করেছে ভারতীয় ফৌজ। এবার এপ্রিল অর্থাৎ চলতি মাসের মধ্যেই দ্বিতীয় এস-৪০০ সিস্টেম ভারত পৌঁছে যাবে। এবং ২০২৩ সালের মধ্যেই চুক্তি মোতাবেক এই অত্যাধুনিক পাঁচটি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ভারতীয় সেনার হাতে চলে আসবে। ফলে চিন ও পাকিস্তানকে নজরে রেখে দেশের মিসাইল প্রতিরক্ষা আরও মজবুত করে তুলতে সক্ষম হবে সেনাবাহিনী বলেই মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: ন্যাটোয় যোগ দিতে চাওয়ার জের! ফিনল্যান্ড সীমান্তে পারমাণবিক অস্ত্র মজুত করছে রাশিয়া]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে