BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  শনিবার ২ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

যান্ত্রিক গোলযোগে ফেসবুক, প্রশ্নের মুখে ইউজারের নিরাপত্তা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 11, 2016 10:51 am|    Updated: December 11, 2016 11:44 am

Facebook glitch reposts old statuses, photos without permission

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বলা হয় বটে, স্মৃতি সততই সুখের! ফেসবুকের দেওয়ালে, আমার-আপনার সবারই, হামেশাই ভেসে ওঠে এমন স্মৃতির ঝলক। এক বছর বা দু’ বছর আগে ঠিক কীর্তি ঘটিয়েছিলাম আমরা ভার্চুয়াল দুনিয়ায়, সামনে চলে আসে সেই খতিয়ান। তার পর সেটা পোস্ট করা বা না-করা- একান্তই ইউজারের মর্জিনির্ভর! কিন্তু যদি ইউজারের অনিচ্ছা সত্ত্বেও বা বলা ভাল অজান্তেই ফেসবুকের দেওয়ালে পোস্ট হতে থাকে পুরনো স্মৃতির ছবি বা স্টেটাস আপডেট?
সেক্ষেত্রে বোধহয় ব্যাপারটা বিড়ম্বনাই! ধরুন, আপনি চাইছেন না, কিন্তু আপনার ফেসবুকের দেওয়ালে ভেসে উঠেছে পুরনো প্রেমিকার সঙ্গে আপনার অন্তরঙ্গ ছবি। এবার যখন নতুন প্রেমিকার চোখে সেটা পড়বে, ভাল কি লাগার কথা? হলফ করেই বলা যায়, এসব ক্ষেত্রে স্মৃতি কাউকেই সুখ দেয় না। কিন্তু ঠিক এই গোলযোগেরই সম্প্রতি শিকার হয়েছে ফেসবুক। ইউজাররা না চাইলেও তাঁদের ফেসবুকের ওয়ালে আপনা-আপনি ফের পোস্ট হয়ে যাচ্ছে পুরনো ছবি বা স্টেটাস আপডেট। সারা পৃথিবী জুড়েই এই সমস্যা চলছে। আর, তার জেরে বাড়ছে বিভ্রান্তি। নিচে পৃথিবীর নানা প্রান্তের ইউজারদের মন্তব্যগুলো পড়ে দেখুন! বুঝতে পারবেন, কী পরিমাণ তুলকালাম চলছে ফেসবুকের এই যান্ত্রিক গোলযোগে!

123456789
তবে ঠিক কী কারণে এমন গোলযোগ ঘটছে, তা ফেসবুক এখনও পর্যন্ত নির্দিষ্ট করে বলতে পারেনি। তবে বিশেষজ্ঞ মহলের অনুমান- আইওএস সিস্টেমে ফেসবুকের নতুন ভার্সনের আপডেটে কোনও গোলযোগ হয়েছে। যার প্রভাবে এরকম ত্রুটির মুখে এসে দাঁড়িয়েছে সংস্থা। কবে এই সমস্যা দূর হবে, তাও বলা যাচ্ছে না সঠিক ভাবে। ফেসবুক শুধু জানিয়েছে, তারা যত তাড়াতাড়ি পারে, এই সমস্যা সমাধানের চেষ্টা করে চলেছে।
হিসেব বলছে, চলতি বছরে বার বার এমন গোলযোগের সম্মুখীন হচ্ছে এই জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটি। এর আগে এই বছরেই ফেসবুক তাদের বেশ কিছু ইউজার, এমনকী প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গকে পর্যন্ত মৃত বলে ঘোষণা করেছিল। সেই প্রমাদ সংশোধন করে নেওয়ার পরেই এবার এই রি-পোস্ট বিভ্রান্তির শিকার হল ফেসবুক। ফলে, বিশ্বজুড়ে একটা আতঙ্ক চলছেই। অনেকেই আশঙ্কা করছেন, হয়তো বা কোনও আতঙ্কবাদী গোষ্ঠীর হাতে হ্যাকড হয়ে চলেছে ফেসবুকের নানা প্রোফাইল। জাগছে প্রশ্নও- ফেসবুক করাটা এখন আদৌ নিরাপদ তো?

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে