BREAKING NEWS

১৩ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

হাফিজ সইদ সন্ত্রাসবাদী, ৯ বছর পর স্বীকার পাকিস্তানের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: April 21, 2017 7:38 am|    Updated: October 8, 2019 1:06 pm

Finally Pakistan accepts Hafiz Saeed As a terrorist

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সত্য স্বীকার করতে লেগে গেল ৯ বছর। শেষপর্যন্ত ৯ বছর পর মুম্বই হামলার মূলচক্রী কুখ্যাত জঙ্গিনেতা হাফিজ সইদকে সন্ত্রাসবাদী হিসাবে স্বীকার করল পাকিস্তান। লাহোর হাই কোর্টে হলফনামা জমা দিয়ে পাকিস্তানের অভ্যন্তরীন মন্ত্রক জানিয়ে দেয়, হাফিজ সইদ এবং তার নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামাত-উদ-দাওয়া সন্ত্রাসবাদী কার্যকলাপের সঙ্গে প্রত্যক্ষভাবে যুক্ত রয়েছে। একইসঙ্গে জামাতের মানবাধিকার সংগঠন ফলাহ-ই-ইনসানিয়ত পাক সরকারের সঙ্গে শান্তিপ্রক্রিয়া ব্যাহত করার দায়ে অভিযুক্ত বলে জানিয়েছে মন্ত্রক।

HAFEEZ_SAEED.JPEG

এর আগে রাষ্ট্রসংঘের বহু নির্দেশ সত্ত্বেও হাফিজ এবং তার সংগঠনকে সন্ত্রাসবাদী ঘোষণা করতে নারাজ ছিল পাকিস্তান। এমনকি, উরি, পাঠানকোটে হামলার পরও ভারতের সঙ্গে পাকিস্তানের দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতির মূলে ছিল হাফিজকে আড়াল করা। কিন্তু জানুয়ারি মাসে আন্তর্জাতিক মঞ্চে সন্ত্রাসবাদ নিয়ে কোণঠাসা হয়ে যাওয়ার পর হাফিজকে গৃহবন্দি করার সিদ্ধান্ত নেয় পাক প্রশাসন। নওয়াজ সরকারের সঙ্গে সংঘাতের পথে হাঁটে হাফিজের সংগঠন। জামাতের নতুন প্রধান হয়ে ফের ভারতবিরোধী হুঁশিয়ারি দিতে থাকে হাফিজের ছেলে তালহা। সেই তরজার মধ্যেই বড় পদক্ষেপ নিল নওয়াজের সরকার।

কিছুদিন আগে অন্যায়ভাবে গৃহবন্দি করে রাখার জন্য আদালতে পাক সরকারের বিরুদ্ধে পিটিশন দাখিল করে হাফিজ। সেই মর্মেই এবার পাল্টা হলফনামা দাখিল করে হাফিজকে সন্ত্রাসবাদী আখ্যা দিল পাকিস্তান। প্রসঙ্গত, মার্কিন প্রশাসন হাফিজের মাথার দাম ১ কোটি মার্কিন ডলার রেখেছে।

ভিডিও সৌজন্যে- NEWS NATION

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে