২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ভ্যাকসিন নিয়েও করোনায় মৃত আমেরিকার প্রথম কৃষ্ণাঙ্গ বিদেশ সচিব কলিন পাওয়েল

Published by: Monishankar Choudhury |    Posted: October 18, 2021 6:42 pm|    Updated: October 18, 2021 8:47 pm

First black US Secretary of State Colin Powell dies of Covid complications | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা আক্রান্ত হয়ে প্রয়াত আমেরিকার প্রথম কৃষ্ণাঙ্গ বিদেশ সচিব কলিন পাওয়েল। সোমবার সকালে প্রয়াত হন ৮৪ বছরের ওই দুঁদে কুটনীতিবিদ।

[আরও পড়ুন: চাপের মুখে পদক্ষেপ! মায়ানমারে অন্তত ৫ হাজার গণতন্ত্রকামীকে মুক্তি দিতে চলেছে জুন্টা]

প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট তথা রিপাবলিকান জর্জ বুশের আমলে আমেরিকার বিদেশ সচিব ছিলেন জেনারেল কলিন পাওয়েল। শুধু তাই নয়, মার্কিন ফৌজের ‘জয়েন্ট চিফ অফ স্টাফস’-এর চেয়ারম্যান পদেও ছিলেন তিনি। সোমবার তাঁর মৃত্যুর খবর প্রকাশ করে ফেসবুকে একটি পোস্ট দেয় পাওয়েলের পরিবার। সেখানে লেখা হয়, “জেনারেল কলিন এল পাওয়েল, আমেরিকার প্রাক্তন বিদেশ সচিব করোনায় আক্রান্ত হয়ে প্রয়াত হয়েছেন। তিনি ভ্যাকসিনের সম্পূর্ণ ডোজ নিয়েছিলেন। আজ আমরা একজন স্নেহশীল পিতা, ভালবাসায় পূর্ণ স্বামী ও একজন মহান আমেরিকানকে হারালাম।”

উল্লেখ্য, ২০০০ সালে তৎকালীন প্রেসিডেন্ট জর্জ বুশ জুনিয়রের আমলে আমেরিকার বিদেশ সচিব পদে বসেন পাওয়েল। জামাইকায় শিকড় থাকা পাওয়েলের হোয়াইট হাউসের অলিন্দে অত্যন্ত সৎ ও কর্মঠ হিসবে সুনাম ছিল। শুধু তাই নয়, বিদেশনীতিতে রাজনৈতিক হস্তক্ষেপ উড়িয়ে দেশের স্বার্থে কীভাবে কাজ করতে হয়, সেই পন্থাও পাওয়েল দেখিয়ে গিয়েছেন বলেই মনে করেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ। একজন যোদ্ধা এবং সৈনিক হিসেবেও যথেষ্ট নাম রয়েছে পাওয়েলের। ষাটের দশকে ভিয়েতনাম যুদ্ধের আমলে সেখানে লড়াইয়ে অংশ নেন তিনি। সাহসিকতার পুরস্কার হিসেবে ‘পার্পল হার্ট’ মেডেল দেওয়া হয় তাঁকে।       

তবে কর্মজীবনে বহু বিতর্কে বিদ্ধ হতে হয়েছে তাঁকে। তার মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হচ্ছে ইরাকে সাদ্দাম হুসেনের বিরুদ্ধে যুদ্ধের সমর্থনে রাষ্ট্রসংঘে ভাষণ দেওয়া। আন্তর্জাতিক মঞ্চে দাঁড়িয়ে তিনি দাবি করেছিলেন যে, গণহত্যার হাতিয়ার তৈরি করছে ইরাক। যদিও কর্মজীবনের শেষের দিকে নিজের ওই বয়ান নিয়ে যথেষ্ট অনুতাপ করেন কলিন পাওয়েল।  

[আরও পড়ুন: নজরে চিনের কার্যকলাপ, তাইওয়ান প্রণালীতে টহলদারি মার্কিন যুদ্ধজাহাজের]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে