BREAKING NEWS

১৩ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ইংরেজদের দেশে ইতিহাস ভারতীয় কন্যার, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ছাত্রনেত্রী এই মেয়ে

Published by: Sucheta Sengupta |    Posted: February 15, 2021 6:52 pm|    Updated: February 15, 2021 7:10 pm

First Indian woman elected as President of Students' Union in Oxford University |SangbadPratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় কন্যার হাত ধরে ইংরেজদের (UK) মাটিতে তৈরি হল ইতিহাস। ব্রিটিশদের দুরমুশ করে বিশ্বের অন্যতম নামী শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র রাজনীতিতে ভারতীয় তরুণী। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের (Oxford University) ছাত্র সংসদের সভানেত্রী নির্বাচিত ভারতীয় ছাত্রী রশ্মি সামন্ত। কর্ণাটকের মনিপাল ইনস্টিটিউট অফ টেকনোলজির ছাত্রী ছিলেন রশ্মি। তারপর অক্সফোর্ডে পা রেখেই এমন অভাবনীয় সাফল্য। শিক্ষাঙ্গন থেকে ঔপনিবেশিকতার প্রভাব মুছে ফেলার লক্ষ্যে ছাত্র রাজনীতি করছেন এই ভারতীয় কন্যা। ছাত্র সংসদের সভানেত্রী নির্বাচিত হয়ে সেই কাজই আরও এগিয়ে নিয়ে যেতে চান রশ্মি সামন্ত।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তরফে একটি পোস্ট করে জানানো হয়েছে, রশ্মি তাঁর নিকটবর্তী প্রতিদ্বন্দ্বীর থেকে ১৯৯৬ টি ভোট বেশি পেয়ে জয়ী হয়েছেন। বরাবরই শিক্ষাক্ষেত্রে সমকামী, রূপান্তরকামীদের সমানাধিকার প্রতিষ্ঠা, শিক্ষাঙ্গন থেকে সাম্রাজ্যবাদীদের মূর্তি সরানোর দাবি-সহ একাধিক সামাজিক বিষয় রশ্মির রাজনৈতিক ক্ষেত্র। এসবের পক্ষে প্রচার করেই অভাবনীয় সাফল্য। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদে এই প্রথম কোনও ভারতীয় এত বড় পদে এলেন। এবার কোন পথে এগোবেন রশ্মি? জানাচ্ছেন, এবার বিশ্ববিদ্যালয়ে হস্টেলের সুবিধা, মহামারী পরিস্থিতিতে ক্যাম্পাসে যথাযথ সুরক্ষার জন্য দাবি তুলবেন।

[আরও পড়ুন: দাদা হতে চলেছে আর্চি, দ্বিতীয় সন্তানের অপেক্ষায় হ্যারি-মেগান]

এছাড়াও রশ্মি পরিবেশের প্রতি যত্নশীল। তিনি পরিবেশ নিয়েও কাজ করেছেন। জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমিয়ে পরিবেশ দূষণ রোখার বার্তা দিতে চান। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের সভানেত্রী নির্বাচিত হওয়ার পর এখন শুভেচ্ছার বন্যায় ভাসছেন। একসময় ভারতে শাসন করে গিয়েছে ইংরেজরা। আর এখন সময় বদলে ব্রিটিশভূমিতে ছাত্র রাজনীতির হাল ধরেছেন ভারতীয় কন্যা। তাঁকে ঘিরে অক্সফোর্ডের ছাত্র সংসদ নতুন পথে হাঁটবে বলে আশা অনেকের।

[আরও পড়ুন: ইয়াঙ্গনে ঢুকল সেনার সাঁজোয়া বাহিনী, মায়ানমারে নাগরিকদের সতর্কবার্তা আমেরিকার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে