১০ শ্রাবণ  ১৪২৮  মঙ্গলবার ২৭ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

কোভিড আবহে এবার আমেরিকায় monkeypox ভাইরাসের সংক্রমণ, সতর্ক প্রশাসন

Published by: Biswadip Dey |    Posted: July 17, 2021 3:26 pm|    Updated: July 17, 2021 3:26 pm

First time in nearly 20 years, US reports monkeypox case in Texas resident | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা (Coronavirus) আবহে আরেক ছোঁয়াচে অসুখের প্রত্যাবর্তন আমেরিকায় (US)। প্রায় দুই দশক পরে ফের হিউম্যান মাঙ্কিপক্সে (Monkeypox) আক্রান্ত এক মার্কিন নাগরিক। তাঁকে ডালাসের এক হাসপাতালে ভরতি করা হয়েছে। এই ভাইরাসবাহিত অসুখটিও ছোঁয়াচে। এবং তা করোনার মতোই ড্রপলেটের মাধ্যমে ছড়ায়। সেই কারণেই আইসোলেশনে রাখা হয়েছে টেক্সাসের বাসিন্দা ওই ব্যক্তিকে। জানা গিয়েছে, তিনি কিছুদিন আগেই নাইজেরিয়া থেকে ফিরেছিলেন।

আমেরিকায় শেষবার এই অসুখ দেখা গিয়েছিল ২০০৩ সালে। সেই সময় ৪৭ জন আক্রান্ত হয়েছিলেন এই ভাইরাসের সংক্রমণে। পরে তা নিয়ন্ত্রণে আনা হয়। অতিমারীর সময়ে এমন ছোঁয়াচে অসুখের ফিরে আসা কতটা আশঙ্কাজনক? যেহেতু এই মুহূর্তে কেবল মাত্র একজনই আক্রান্ত হয়েছেন, তাই আপাতত ভয়ের কিছু দেখছে না প্রশাসন। সরকারি তরফে মানুষকে আতঙ্কিত হতে বারণ করা হয়েছে।

[আরও পড়ুন: গাড়ি থেকে উদ্ধার পর্নস্টারের রক্তাক্ত দেহ, আত্মহত্যা না খুন? ধন্দে পুলিশ]

তবে সেই সঙ্গে পরিস্থিতির দিকে কড়া নজরও রাখা হচ্ছে। জানা গিয়েছে, গত ৮ জুলাই ও ৯ জুলাই বিমানে যাত্রা করেছিলেন আক্রান্ত ব্যক্তি। সেই উড়ানগুলিতে তাঁর পাশে কারা ছিলেন তা খুঁজে বের করে তাঁদের আলাদা রাখার ব্যবস্থা করা হচ্ছে। এছাড়াও সম্প্রতি কারা কারা ওই ব্যক্তির সংস্পর্শে এসেছিলেন তা খতিয়ে দেখা হচ্ছে। সংক্রমণ যাতে কোনো ভাবেই ছড়িয়ে না পড়ে তা নিশ্চিত করতে চাইছে প্রশাসন।

এই ভাইরাস তুলনামূলক ভাবে বিরল হলেও এর সংক্রমণে গুরুতর ক্ষতি হতে পারে শরীরের। মূলত মধ্য ও পশ্চিম আফ্রিকাতেই এই ভাইরাসের সংক্রমণ দেখা যায় বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO। সাধারণত বাঁদর কিংবা ইঁদুর জাতীয় প্রাণীর শরীরেই এদের বাস। তবে কখনও কখনও সেখান থেকে মানবশরীরেও তা ছড়িয়ে পড়ে। এই রোগে আক্রান্ত হলে শুরুতে সাধারণ ফ্লুয়ের মতো লক্ষণ থাকলেও পরে সারা শরীরে ও মুখে র‍্যাশ বেরোয়।

[আরও পড়ুন: যুদ্ধ ও রোগের জোড়া ফলা বিঁধেছিল এথেন্সকে, আজও রহস্যে মোড়া ইতিহাসের প্রথম মহামারী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement