BREAKING NEWS

১৯  মাঘ  ১৪২৯  শুক্রবার ৩ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

ভরা সভায় পয়েন্ট ব্ল্যাঙ্ক রেঞ্জ থেকে গুলি, প্রয়াত জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবে

Published by: Monishankar Choudhury |    Posted: July 8, 2022 2:33 pm|    Updated: July 8, 2022 2:46 pm

former Japanese Prime Minister #ShinzoAbe shot dead | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভরা সভায় পয়েন্ট ব্ল্যাঙ্ক রেঞ্জ থেকে গুলি। প্রয়াত জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবে। এমনটাই খবর জাপানের সংবাদমাধ্যম ‘এনকেএচ ওয়ার্ল্ড নিউজ’ সূত্রে। 

আজ, শুক্রবার পশ্চিম জাপানের নারা শহরে একটি অনুষ্ঠানে ভাষণ দেওয়ার সময় আচমকাই তাঁর উপরে গুলি চালায় এক আততায়ী। মঞ্চের উপরেই লুটিয়ে পড়তে দেখা যায় আবেকে। প্রাথমিক ভাবে জানা যায় আবের (Shinzo Abe) বুকে গুলি লেগেছে। রক্তাক্ত অবস্থায় তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয় । সংবাদ সংস্থা এএফপি সূত্রে এমনটাই জানা যাচ্ছে। 

[আরও পড়ুন: দলাই লামাকে শুভেচ্ছা জানানোয় মোদিকে কটাক্ষ চিনের, খোঁচা আমেরিকাকেও]

জাপানের সময় সকাল সাড়ে এগারোটায় (ভারতীয় সময়ে সকাল ৮টা ২৯ মিনিটে) ওই হামলা চালানো হয়। আততায়ী একজন পুরুষ বলে জানা গিয়েছে। জাপানের এক সাংবাদিক জানিয়েছেন, তিনি গুলির শব্দও পেয়েছেন। গুলি চালানোর সঙ্গে বুকে হাত দিয়ে মঞ্চেই লুটিয়ে পড়তে দেখা যায় জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রীকে। 

সূত্রের খবর, হামলাকারীর নাম টেটসুয়া ইয়ামাগামি। জাপানের নৌসেনার প্রাক্তন কর্মী ছিল সে। নিজের হাতে তৈরি বন্দুক নিয়ে মাত্র ১০ ফুট দূর থেকে আবের বুকে গুলি চালায় সে। কেন এই কাজ করল সে? উত্তরে ইয়ামাগামির বক্তব্য, আবের নীতি তার পছন্দ নয়। তাই সে প্রাক্তন প্রধানমন্ত্রীকে হত্যার সিদ্ধান্ত নেয়।

উল্লেখ্য, জাপানের ইতিহাসে সবচেয়ে বেশিদিন প্রধানমন্ত্রী পদে ছিলেন তিনি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর দেশের সমর নীতিতে পরিবর্তন এনে ভারত ও অস্ট্রেলিয়ার সঙ্গে সামরিক সম্পর্ক মজবুত করেছিলেন তিনি। চিনা আগ্রাসনের বিপদ যে কতটা, তা তিনি স্পষ্ট বুঝতে পেরেছিলেন। শুধু তাই নয়, জাপানের অর্থনীতিকে মজবুত করতে বেশ কিছু ব্যতিক্রমী পদক্ষেপ করছিলেন তিনি, তা পরিচিত লাভ করে ‘অ্যাবেনমিক্স’ নামে। 

[আরও পড়ুন: লাদাখ নিয়ে চিনা বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠক জয়শংকরের, এবার কি সীমান্তে ফিরবে শান্তি?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে