BREAKING NEWS

১৭  আষাঢ়  ১৪২৯  শনিবার ২ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আরও ৪ বাঘের শরীরে করোনা, ফের শিরোনামে নিউ ইয়র্কের সেই চিড়িয়াখানা

Published by: Monishankar Choudhury |    Posted: April 23, 2020 7:01 pm|    Updated: April 23, 2020 7:01 pm

Four tigers at New York's Bronx Zoo tests positive for coronavirus

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের নিউ ইয়র্কের ব্রঙ্কস চিড়িয়াখানায় হানা দিল করোনা ভাইরাস। এবার  চারটি বাঘ এবং তিনটি সিংহের শরীরে মিলল কোভিড-১৯ জীবাণু। চিড়িয়াখানা কর্তৃপক্ষের তরফেই এই খবর ঘোষণা করা হয়েছে। এর আগে এই চিড়িয়াখানাতেই একটি বাঘিনি ও ছ’টি বনবিড়ালের শরীরে করোনার উপসর্গ দেখা গিয়েছিল।

[আরও পড়ুন: ‘অন্য দেশের তুলনায় ভারতে দুর্বল করোনা ভাইরাস’, বলছে মার্কিন সংস্থার গবেষণা]

একটি বিবৃতিতে মার্কিন কৃষিবিভাগ জানিয়েছে, ব্রঙ্কস চিড়িয়াখানায় এক কর্মীর শরীর থেকে বাঘটি সংক্রমিত হয়েছে বলে মনে করা হচ্ছে। ওই চিড়িয়াখানার বেশ কিছু সিংহ ও বাঘের মধ্যে শ্বাসজনিত কষ্টের উপসর্গ দেখা গিয়েছে। জেনারেল অ্যানাস্থেসিয়া সম্পর্কিত ঝুঁকি থাকার ফলে অন্যদের পরীক্ষা করা যায়নি। কয়েক দিন আগেই নিউ ইয়র্কের চিড়িয়াখানায় চার বছরের বাঘ নাদিয়া কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছিল। লক্ষণ প্রকাশ না পাওয়া কোনও চিড়িয়াখানার কর্মীর থেকেই বাঘটি আক্রান্ত হয়েছে বলে, ধারণা কর্তৃপক্ষের। প্রাণীদের দেহ থেকে মানবদেহে করোনা ভাইরাস সংক্রমিত হয় না, বলে মত বিশেষজ্ঞদের। কিন্তু মানবদেহ থেকে তা ছড়িয়ে প্রাণীদের মধ্যে সংক্রমণ ঘটাতে পারে।  

উল্লেখ্য, করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে নিউ ইয়র্ক শহর। এই মারণ রোগের কবলে পড়ে এপর্যন্ত প্রাণ হারিয়েছেন কয়েক হাজার মানুষ। পাশাপাশি, সংক্রমণ ঘটেছে পশুদের মধ্যেও। আমেরিকার চিকিৎসকরা বলছেন, এই পশুগুলি মানুষের শরীর থেকেই সংক্রমিত হতে পারে। এক পশু থেকে অন্য পশুর শরীরেও সংক্রমণ হতে পারে। তবে, কোনও পশুর বা পোষ্যের শরীর থেকে মানুষের শরীরে সংক্রমণের প্রমাণ এখনও মেলেনি। মানুষের থেকে সংক্রমণ ছড়ানোর এই সম্ভাবনাই চিন্তায় রাখছে চিকিৎসকদের। তাঁরা বলছেন, এই পরিস্থিতিতে পোষ্যের জন্য সাবধানতা অবলম্বন করা উচিত। কোনও সংক্রমিত ব্যক্তি বা পশু থেকে এদের দূরে রাখতে হবে। অপ্রয়োজনে এদেরও বাড়ির বাইরে বের করবেন না।     

[আরও পড়ুন: বৃহস্পতিবারই শুরু হবে করোনার ওষুধের পরীক্ষামূলক প্রয়োগ, তোড়জোড় শুরু ব্রিটেনে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে