BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বৃহস্পতিবারই শুরু হবে করোনার ওষুধের পরীক্ষামূলক প্রয়োগ, তোড়জোড় শুরু ব্রিটেনে

Published by: Bishakha Pal |    Posted: April 22, 2020 11:31 am|    Updated: April 22, 2020 10:44 pm

An Images

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা আতঙ্কে কাঁপছে গোটা বিশ্ব। প্রাণঘাতী এই ভাইরাসকে ঠেকাতে হাইড্রক্সিক্লোরোকুইন সাহায্য করলেও COVID-19-এর জন্য ভ্যাকসিন এখনও অধরা। করোনার ভ্যাকসিন তৈরি করে আগেই পরীক্ষামূলক প্রয়োগ চালিয়েছে আমেরিকা। কিন্তু সাফল্য আসেনি। এবার চেষ্টা করছে ব্রিটেন। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের দাবি, তাঁরা এই রোগের প্রতিষেধক আবিষ্কার করেছেন। বৃহস্পতিবার শুরু হবে মানবদেহে তার পরীক্ষামূলক প্রয়োগ। মঙ্গলবার ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক একথা জানিয়েছেন। কিন্তু এর পাশাপাশি তিনি এও বলেছেন, “এই প্রক্রিয়ায় কোনও কিছুই নিশ্চিত নয়”।

বিশ্বের অন্যান্য দেশে মতো মারণ ভাইরাস করোনার কবল থেকে রক্ষা পায়নি ব্রিটেনও। এদেশেও থাবা বসিয়েছে করোনা। দেশে করোনা যত জাল ছড়িয়েছে, এর প্রতিষেধক তৈরিতে বিজ্ঞানীরা জোর দিয়েছেন তত বেশি। শেষমেশ ওষুধ তৈরি হয়েছে বলে দাবি করেছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। তাঁদের মতে করোনা রোগীদের শরীরে এই ভ্যাকসিনটির প্রয়োগ করলে ৮০ শতাংশ সাফল্যের সম্ভাবনা রয়েছে। দেশের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক প্রতিটি ভ্যাকসিন উন্নয়ন প্রকল্পের জন্য ২০ মিলিয়ন ইউরো দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। তবে শুধু অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা যে COVID-19-এর ওষুধ নিয়ে গবেষণা চালাচ্ছেন, তা নয়। ইম্পেরিয়াল কলেজ অফ লন্ডনেও ভ্যাকসিন তৈরির চেষ্টা করা হচ্ছে।

[ আরও পড়ুন: ‘অন্য দেশের তুলনায় ভারতে দুর্বল করোনা ভাইরাস’, বলছে মার্কিন সংস্থার গবেষণা ]

অক্সফোর্ডের জেনার ইনস্টিটিউটের গবেষক দলটি ইতিমধ্যেই এই প্রতিষেধক নিয়ে আশার আলো দেখছেন। তাই পরীক্ষামূলক প্রয়োগের আগেই ভ্যাকসিন তৈরির পরিকল্পনা করছেন তাঁরা। যাতে সেপ্টেম্বরের মধ্যে কমপক্ষে দশ মিলিয়ন ডোজ প্রস্তুত করা যায়, তার তোড়জোড়ও শুরু করে দেওয়া হয়েছে। ম্যাট হ্যানককক জানিয়েছেন, COVID-19 নতুন রোগ। এই রোগ থেকে মুক্তি দিতে পারে শুধুমাত্র কোনও ওষুধ। সেটি আবিষ্কারেরই চেষ্টা করছেন বিজ্ঞানীরা। তার জন্য যা যা সাহায্যের দরকার, তা সবই করা হবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। বিজ্ঞানীদের আবিষ্কৃত এই প্রতিষেধক যদি পরীক্ষামূলক প্রয়োগে সফল হয়, তবে যত দ্রুত সম্ভব সেগুলি তৈরি করে ব্রিটিশ নাগরিকদের সরবরাহ করতে হবে।

ব্রিটিশ মেডিকেল অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান ডা: চাঁদ নাগপল জানিয়েছেন, করোনাকে নির্মূল করতে পারে একমাত্র ভ্যাকসিন আবিষ্কার। যেভাবে সেটি আবিষ্কারের জন্য গবেষণা চলছে, তাতে আশার আলো দেখছেন তিনিও। গোটা বিশ্ব বর্তমানে করোনার ওষুধ আবিষ্কারের জন্য ঝাঁপিয়ে পড়েছে। দ্রুতই কোনও পথ খুঁজে পাওয়া যাবে বলে মনে করছেন তিনি।

[ আরও পড়ুন: ‘গ্রিন কার্ড চাইলে প্রবেশ বন্ধ’, অভিবাসন নীতি নিয়ে অবস্থান স্পষ্ট করলেন ট্রাম্প ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement