৩০ চৈত্র  ১৪২৭  মঙ্গলবার ১৩ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

রাফালে চুক্তির মধ্যস্থতাকারীকে কোটি-কোটি টাকা উপহার দাসল্টের! দাবি ফরাসি সংবাদমাধ্যমের

Published by: Paramita Paul |    Posted: April 5, 2021 4:16 pm|    Updated: April 5, 2021 4:34 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের আলোচনায় রাফালে চুক্তি (Rafale Jet)। চুক্তি স্বাক্ষরিত হওয়ার পরই ভারতীয় মধ্যস্থতাকারীকে দশ লক্ষ ইউরো ‘উপহার’ দিয়েছিল ফরাসি সংস্থা দাসল্ট (Dassult)। রাফালে প্রস্তুতকারী সংস্থার অডিট রিপোর্টে এই ‘উপহার’-এর উল্লেখ রয়েছে। কিন্তু কেন এই উপহার? তার অবশ্য বিশদ ব্যাখ্যা মেলেনি। যা নিয়ে নতুন করে জলঘোলা শুরু হয়েছে।

ফ্রান্সের পোর্টাল মিডিয়া পার্ট (MEDIAPART) সম্প্রতি একটি রিপোর্ট ফাঁস করে। তাতে দেখা গিয়েছে, ভারতীয় অঙ্কে প্রায় সাড়ে ৮ কোটি টাকা উপহার দেওয়া হয়েছে ভারতীয় মধ্যস্থতাকারী সংস্থাকে। বিষয়টি ফ্রান্সের দুর্নীতি দমন শাখা Agence Française Anticorruption বা এএফএ-র তদন্তে উঠে এসেছিল। রাফালে প্রস্তুতকারক সংস্থা দাসল্টের অ্যাকাউন্ট অডিট করার সময়ই বিষয়টি সামনে আসে। সেই সময় ফরাসি সংস্থা দাবি করেছিল, ভারতীয় সংস্থাকে তাঁরা রাফালের ৫০টি ডামি বানাতে দিয়েছিল। সেই সূত্রেই এই টাকা দেওয়া হয়েছে। যদিও মিডিয়া পার্টের দাবি, দাসল্ট তাদের দাবির স্বপক্ষে এএফএ-কে কোনও প্রমাণ দিতে পারেনি। ২০১৭ সালে এএফএ তার স্পেশ্যাল নোটে ওই খরচকে অন্যান্য খরচের তুলনায় ‘বৈষম্যমূলক’ বলে উল্লেখ করেছিল।

[আরও পড়ুন : RSS নিয়ে মুসলিমদের ‘ভ্রান্ত ধারণা’ দূর করতে মোহন ভাগবতের ভাষণ ছাপা হচ্ছে উর্দুতে]

গরমিল নজরে পরলেও বিষয়টি Agence Française Anticorruption তাদের উচ্চতর কর্তৃপক্ষকে জানানো হয়নি বলে দাবি করেছে ফরাসি মিডিয়ায়। প্রশ্ন তুলেছে সংস্থার তদন্তের নিরাপত্তা নিয়েও। প্রতিবেদনে আরও বলা হয়েছে, বিশাল অঙ্কের উপহারের স্বপক্ষে এএফএ-র কাছে সাফাই দেওয়ার চেষ্টা করেছে দাসল্ট। ভারতীয় মধ্যস্থতাকারী ডেফসিস সলিউশনস (Defsys Solutions)-এর ইনভয়েস জমা করা হয়েছিল। ২০১৭ সালের ৩০ মার্চের ইনভয়েসে দাবি করা হয়েছে, “দাসল্টের তরফে ভারতীয় সংস্থা ডেফসিস সলিউশনসকে রাফালের ৫০টি ডামি তৈরির বরাত দেওয়া হয়েছে। বরাতের মূল্য ১০ লক্ষ ১৭ হাজার ৮৫০ টাকা। প্রতিটি ডামির দাম ধার্য করা হয়েছে ২০ হাজার ৩৫৭ টাকা।” তবে এই বরাতের স্বপক্ষে কোনও নথি দেখাতে পারেনি দাসল্ট।

প্রসঙ্গত, ভারতীয় সংস্থা ডেফসিস সলিউশনস এক বিতর্কিত ব্যক্তি সুশেন গুপ্তার সঙ্গে যুক্ত। অগাস্টা ওয়েস্টল্যান্ড চপার কেলেঙ্কারির সঙ্গে ওতপ্রোতভাবে যুক্ত সুশেন গুপ্তা। এবার রাফালে চুক্তিতেও তাঁর নাম যুক্ত হল। এই রিপোর্ট প্রসঙ্গে ফরাসি পোর্টাল মিডিয়া পার্টের ইয়ান ফিলিপিন জানিয়েছেন, তিন দফায় এই রিপোর্ট প্রকাশ করা হবে। এটা শুধুমাত্র প্রথম পার্ট। যা দেখে ওয়াকিবহাল মহলের প্রতিক্রিয়া, কেঁচো খুঁড়তে না কেউটে বেরিয়ে আসে!

[আরও পড়ুন : ১০০ কোটি টাকার তোলাবাজির অভিযোগ, পদত্যাগ মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement