BREAKING NEWS

৮ অগ্রহায়ণ  ১৪২৭  মঙ্গলবার ২৪ নভেম্বর ২০২০ 

Advertisement

ব্যঙ্গচিত্রের জেরে শিক্ষক হত্যা, ফ্রান্সে শুরু মুসলিম সন্ত্রাসবাদীদের ধরপাকড়

Published by: Monishankar Choudhury |    Posted: October 20, 2020 1:32 pm|    Updated: October 20, 2020 1:32 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শার্লি এবদোর পুনরাবৃত্তিতে স্তম্ভিত ফ্রান্স (France)। কয়েকদিন আগে রাজধানী প্যারিসের বুকে পড়ুয়াদের শুধুমাত্র হজরত মহম্মদের ছবি দেখানোয় মাথা কেটে খুন করা হয় এক শিক্ষককে। তবে ধর্মান্ধ এক চেচেন জঙ্গির এহেন কাণ্ডের পর মুসলিম সন্ত্রাসবাদীদের ধরপাকড় শুরু করেছে ফরাসি পুলিশ।

[আরও পড়ুন: পুজোর আগেই মহাপ্রলয়ের ইঙ্গিত! আলাস্কায় প্রবল ভূমিকম্পের পর জারি সুনামি সতর্কতা]

জানা গিয়েছে, সোমবার রাজধানী প্যারিস-সহ বেশ কয়েকটি জায়গায় সন্দেহভাজন মুসলিম সন্ত্রাসবাদীদের ডেরায় হানা দেয় পুলিশ। এই খবরের সত্যতা স্বীকার করেছেন ফ্রান্সের অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রী জেরাল্ড ডারমানিন। তিনি আরও জানান, প্যারিস কাণ্ডের পর অন্তত নেটদুনিয়ায় মৌলবাদের বিষ ছড়ানোর অভিযোগে ৮০টি নয়া মামলায় তদন্ত শুরু করেছে পুলিশ। এদিকে, গত সোমবার প্যারিসে সড়কে নেমে পড়েন হাজার হাজার মানুষ। নিহত শিক্ষকের প্রতি শ্রদ্ধা জানিয়ে মৌলবাদের বিরুদ্ধে প্রতিবাদ সাব্যস্ত করেন তাঁরা। এই ঘটনার বিরুদ্ধে সরব হয়েছেন ফ্রান্সের প্রধানমন্ত্রী জিন কসটেক্স। তাঁর সাফ বক্তব্য, “ইসলামিক সন্ত্রাসবাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করা হবে যাতে দেশের মানুষ স্বাধীনভাবে বাঁচতে পারেন।”

গত শুক্রবার বা অক্টোবরের ১৬ তারিখ দুপুরে ফ্রান্সের রাজধানী প্যারিসের (Paris) রাস্তায় এক শিক্ষকের মাথা কেটে ফেলে এক চেচেন ব্যক্তি। তাকে আটক করতে গেলে ধারাল অস্ত্র নিয়ে পুলিশ অধিকারিকদের প্রাণে মারার হুমকি দেয় সে। বাধ্য হয়ে শেষমেশ ওই বন্দুকধারীকে গুলি করে নিকেশ করেন নিরাপত্তারক্ষীরা। জানা গিয়েছে, প্যারিসের একটি স্কুলে পাঠদান করতেন স্যামুয়েল পি নামের নিহত শিক্ষক। ছাত্রদের ধর্মনিরপেক্ষতার পাঠ দিতে গিয়ে হজরত মহম্মদের একটি কার্টুন দেখিয়েছিলেন তিনি। আর এই ঘটনার জন্য তাঁর উপর হামলা চালায় ওই চেচেন মৌলবাদী।

কয়েকদিন আগেই মুসলিম মৌলবাদের বিরুদ্ধে সুর ছড়িয়েছিলেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। ধর্মনিরপেক্ষ দেশ হিসেবে ফ্রান্সের ছবি কোনওদিনও মলিন হইতে দেবেন না বলে সাফ জানিয়েছিলেন তিনি। মুসলিম মৌলবাদের উত্থান নিয়েও দুশ্চিন্তা প্রকাহ করেছিলেন তিনি। তারপরই তাঁর বয়ান নিয়ে দেখা দেয় বিতর্ক। অযথা ‘মুসলিম ভীতি’ ছড়াচ্ছেন ম্যাক্রোঁ বলেও অভিযোগ করেন তথাকথিত ধর্মনীরপেক্ষরা। এহেন পরিস্থিতিতে শুক্রবারের ঘটনা সাফ করে দিয়েছে যে ফরাসি দেশে ক্রমেই শিকড় মজবুত করছে মৌলবাদ।

[আরও পড়ুন: বিশ্বমঞ্চে ফের গর্বিত ভারত, ফ্রাঙ্কফুর্ট বইমেলায় শান্তি পুরস্কার পেলেন নোবেলজয়ী অমর্ত্য সেন]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement