BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

বাজল যুদ্ধের দামামা, ফের ইরাকে ভয়াবহ হামলা আমেরিকার

Published by: Monishankar Choudhury |    Posted: January 4, 2020 8:51 am|    Updated: January 4, 2020 9:06 am

fresh US strike on Pro-Iran Convoy In Iraq, many dead

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যুদ্ধের আশঙ্কা জোরদার করে শনিবার ফের ইরাকে হামলা চালিয়েছে আমেরিকা। এবার ইরানপন্থী এক ইরাকি শিয়া মিলিশিয়া ‘হাশেদ আল-শাবি’র শীর্ষ নেতাদের নিশানা করেছে মার্কিন ফৌজ। 

সংবাদ সংস্থা এএফপি সূত্রে খবর, এদিন ভোরে বাগদাদের উত্তরে শিয়া মিলিশিয়াটির একটি কনভয়ে হামলা চালিয়েছে মার্কিন ড্রোন। কনভয়ের গাড়ি লক্ষ্য করে আছড়ে পড়ে একাধিক মিসাইল। মনে করা হচ্ছে, মার্কিন রিপার ড্রোন থেকেই গাইডেড মিসাইলগুলি ছোঁড়া হয়েছে। হামলায় বেশ কয়েকজন নিহত ও আহত হয়েছে বলে খবর। এদিকে, আজ ইরানের ‘কাডস ফোর্স’-এর কমান্ডার জেনারেল কাশেম সোলেমানির শেষকৃত্য সম্পন্ন হবে। তার আগেই ফের মার্কিন হামলায় পরিস্থিতি আরও ঘোরাল হয়ে উঠেছে। 

ইরানের সঙ্গে ক্রমশ বাড়তে থাকা উত্তেজনার ফলে মধ্যপ্রাচ্যে প্রায় ১৪ হাজার অতিরিক্ত সেনা মোতায়েন করছে আমেরিকা। শুধুমাত্র ইরাকেই রয়েছে ৫ হাজার ২০০ মার্কিন সেনা। এছাড়া ৭২০ জওয়ানের একটি বিশেষ দল ইতিমধ্যে বাগদাদে পৌঁছে গিয়েছে। 

[আরও পড়ুন: দাবানলে মৃত্যু বাবার, অস্ট্রেলিয়ায় পিতৃহারা শিশুকে সর্বোচ্চ সম্মান দমকলের]

বিগত কয়েকমাস ধরেই আমেরিকা ও ইরানের মধ্যে উত্তেজনার পারদ চড়ছিল। পরিস্থিতি আরও ঘোরাল করে গত রবিবার বাগদাদে মার্কিন দূতাবাসে হামলা চালায় ইরানপন্থী মিলিশিয়া। তারপর শুক্রবার ভোরে আচমকা বাগদাদ এয়ারপোর্ট বিমান হামলা চালায় আমেরিকা। তিনটি রকেট ছোঁড়া হয়। এর ফলে ইরান এলিট গার্ড ফোর্সের প্রধান কমান্ডার কাশেম সোলেমানি, PMF-এর ডেপুটি কমান্ডার আবু মেহদি আল-মুহানদিস ও বিমানবন্দরের প্রোটোকল অফিসার মহম্মদ রেদা-সহ আটজনের মৃত্যু হয়।

ইরাকের আধাসামরিক বাহিনীর এক আধিকারিক জানান, ইরান থেকে কিছু শীর্ষস্থানীয় আধিকারিকের ইরাকে আসার কথা ছিল। সেই কারণে বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে গিয়েছিলেন শীর্ষস্থানীয় প্রোটোকল অফিসার মহম্মদ রেদা। তিনি যখন ইরান এলিট গার্ড ফোর্সের প্রধান সুলেমানি ও মুহানদিসকে নিয়ে বিমানবন্দরে থেকে বের হচ্ছিলেন তখন কার্গো হলের কাছে তিনটি রকেট এসে পড়ে। এর ফলে ঘটনাস্থলে থাকা সবার মৃত্যু হয়েছে। কয়েকটি দেহ এমনভাবে পুড়ে গিয়েছে যে শনাক্ত করা যাচ্ছে না।       

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে