Advertisement
Advertisement
Joe Biden

‘গাজায় গণহত্যা হচ্ছে না’, নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানায় তীব্র প্রতিবাদ বাইডেনের

নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির দাবি জানানো হয়েছে আন্তর্জাতিক অপরাধ আদালতে।

Gaza attack 'not genocide', Joe Biden 'ironclad' support for Israel

ফাইল ছবি

Published by: Suchinta Pal Chowdhury
  • Posted:May 21, 2024 4:40 pm
  • Updated:May 22, 2024 1:10 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গাজায় গণহত্যা চালাচ্ছে ইজরায়েল! গত আট মাস ধরে গাজায় একাধিক ‘যুদ্ধাপরাধ’ করেছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। এই অভিযোগ তুলে তাঁর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির দাবি জানিয়েছেন আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রধান আইনজীবী করিম খান। যার তীব্র প্রতিবাদ জানিয়ে মুখ খুলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। করিম খানের দাবি উড়িয়ে তিনি সাফ জানালেন, “গাজায় কোনও গণহত্যা চলছে না।”  

হামাস বনাম ইজরায়েল রক্তক্ষয়ী লড়াইয়ে প্রাণ হারাচ্ছেন হাজার হাজার নিরীহ মানুষ। যুদ্ধবিধ্বস্ত গাজার বর্তমান পরিস্থিতির কথা তুলে ধরে সোমবার করিম খান আদালতে বলেন, গাজার বর্তমান অবস্থা এবং একাধিক যুদ্ধাপরাধের দায় অস্বীকার করতে পারেন না নেতানিয়াহু। এই প্রেক্ষিতে সোমবার হোয়াইট হাউসের এক অনুষ্ঠানে বাইডেন বলেন, “এই মুহূর্তে গাজায় যা হচ্ছে সেটা গণহত্যা নয়। আমরা এই দাবি প্রত্যাখ্যান করছি।” 

Advertisement

[আরও পড়ুন: মাঝআকাশে সিঙ্গাপুর এয়ারলাইন্সের বিমানে ভয়ংকর ঝাঁকুনি, মৃত্যু এক যাত্রীর, আহত বহু]

ইজরায়েলের বুকে হামাসের হামলার কথা মনে করিয়ে দিয়ে এদিন মার্কিন প্রেসিডেন্ট বলেন, “৭ অক্টোবর হামাসের হামলায় রক্তাক্ত হয়েছে ইজরায়েল। প্রাণ হারিয়েছেন ১২০০ মানুষ। পণবন্দি করা হয় দুশোর উপর মানুষকে। তাই আমরা ইজরায়েলের পাশে রয়েছি। আমরা চাই ইয়াহিয়া (হামাস নেতা) সিনওয়ার-সহ পুরো হামাসকে শেষ করে দিক ইজরায়েল। আমরাও হামাসের পরাজয় চাই।” তবে এদিন গাজায় যুদ্ধবিরতির আহ্বানও জানিয়েছেন বাইডেন।

Advertisement

উল্লেখ্য, ইজরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর পাশাপাশি হামাসের অন্যতম প্রতিষ্ঠাতা ইয়াহিয়া সিনওয়ারের বিরুদ্ধেও গ্রেপ্তারি পরোয়ানা জারির দাবি জানিয়েছেন আইসিসির প্রধান আইনজীবী করিম খান। এদিকে, গত ৭ অক্টোবরের হামলার জন্য হামাসের সামরিক শাখার কমান্ডার-ইন-চিফ মহম্মদ দিয়াব ইব্রাহিম আল-মাসরি এবং হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়াহর বিরুদ্ধে জন্য গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে আইসিসি।

[আরও পড়ুন: রাইসির কপ্টার দুর্ঘটনার নেপথ্যে ইজরায়েল? বিতর্কের মাঝে জবাব তেল আভিভের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ