BREAKING NEWS

০২ জ্যৈষ্ঠ  ১৪২৯  বুধবার ১৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভাইরাল ছবির জের, ঘানার স্কুলকে কমপিউটর দিল ভারতীয় সংস্থা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 17, 2018 7:54 pm|    Updated: August 16, 2019 2:15 pm

Ghana school gifted computers by Indian firm for viral pic

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কালো ব্ল্যাকবোর্ড। তাতেই মাইক্রোসফট অফিস শেখাচ্ছেন শিক্ষক। কারণ স্কুলে নেই কমপিউটর। ২০১৮ সালের প্রেক্ষাপটে ছবি ভাইরাল হতে বেশি সময় লাগেনি। এমন ছবি আজকের দিনেও দেখা যেতে পারে! ভেবে অবাক হয়েছিল গোটা দুনিয়া। প্রতিক্রিয়া-শেয়ারের বন্যা বয়ে গিয়েছিল। কিন্তু তাতে লাভ হল কতটা? কিছুটা হলেও হয়েছে। পাশে দাঁড়িয়েছে ভারতীয় সংস্থা এনআইআইটি। ঘানার স্কুলকে পাঁচটি কমপিউটর, একটি ল্যাপটপ ও বিনামূল্যে বই সরবরাহ করা হল।

[ঢাকেশ্বরী মন্দিরের ১৪ বিঘা জমি বেদখল, অভিযোগ কর্তৃপক্ষের]

ঘানার বিটানেজ এম-এ জুনিয়র হাই স্কুলে ২০১১ সাল থেকেই কমপিউটর নেই। কিন্তু তাতে দমে যাননি শিক্ষক রিচার্ড আপিয়া আকোতো। হাতে ব্ল্যাকবোর্ড তো রয়েছে। তাতেই সাদা চকের আঁকিবুকি কেটে মাইক্রোসফট অফিস শেখাতে শুরু করেন তিনি। এ ছবি নিজের ফেসবুক প্রোফাইলে শেয়ার করেন আকোতো।

মজার ছলেই জানান স্কুলের পরিস্থিতির কথা। অল্প সময়েই ভাইরাল হয়ে যায় সে ছবি। ছবি দেখেই এগিয়ে আসে এনআইআইটি। ঘানায় তাঁদের অফিস রয়েছে। সেই অফিসের মাধ্যমেই মার্চ মাসের ১২ তারিখ স্কুলে পৌঁছে দেওয়া হয়।

আক্রা এনআইআইটি-র সেন্টার ম্যানেজার আশিস কুমার উপস্থিত ছিলেন সেখানে। জানান, ভাইরাল হওয়া ছবিটিই তাঁদের নজরে আসে। তখনই ঠিক করা হয় স্কুলকে কমপিউটর দান করা হবে। স্কুলের শিশুরা কমপিউটর পেয়ে আপ্লুত। এমন পড়ুয়াদের পাশে দাঁড়াতে পারাটা সৌভাগ্যের ব্যাপার। ভবিষ্যতে স্কুলের প্রয়োজনে সংস্থার পক্ষ থেকে আরও সাহায্য করা হবে।

[কীভাবে পাকিস্তানে প্রতিদিন হেনস্তা হচ্ছেন ভারতীয় কূটনীতিবিদরা?]

তাঁর পোস্টের জেরে স্কুলে কমপিউটর আসায় বেজায় খুশি আকোতো। এমনভাবে সাহায্যের জন্য ভারতীয় কোম্পানি এগিয়ে আসবে তা তিনি ভাবতেই পারেননি। এবার হাতে-কলমে ছাত্র-ছাত্রীরা কমপিউটার শিখতে পারবে। আর যুগের সঙ্গে তালমিলিয়ে তাঁরা চলতে পারবে। এটা ভেবেই উচ্ছ্বসিত তরুণ শিক্ষক।

[ব্রিটেনকে পালটা রাশিয়ার, ২৩ জন ব্রিটিশ কূটনীতিককে বহিষ্কার করল মস্কো]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে