Advertisement
Advertisement
Independence Day

পুতিন থেকে বাইডেন, রাষ্ট্রপ্রধানদের শুভেচ্ছা বার্তায় উঠে এল ভারতের গৌরবময় ইতিহাস

স্বাধীনতা দিবসের আনন্দে মাতোয়ারা গোটা ভারত।

Global leaders wishes India on 15 August। Sangbad Pratidin
Published by: Suchinta Pal Chowdhury
  • Posted:August 15, 2023 1:38 pm
  • Updated:August 15, 2023 1:45 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্বাধীনতা দিবসের আনন্দে মাতোয়ারা গোটা দেশ। কাশ্মীর থেকে কন্যাকুমারী দেশের প্রতিটি কোনা সেজে উঠেছে তেরঙ্গায়। ভারতের এই গর্বের দিনে আনন্দে সামিল হয়েছে গোটা বিশ্ব। সোমবার সকাল থেকে বিভিন্ন দেশের রাষ্ট্রনেতাদের শুভেচ্ছা বার্তা পৌঁছল নয়াদিল্লিতে।

ভারতকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুভেচ্ছা বার্তায় তিনি বলেন, “আমি ভারত সরকার ও সকল ভারতীয়দের ৭৭তম স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানাচ্ছি। স্বাধীনতা লাভের পর থেকে কয়েক দশক ধরে ভারত অর্থনৈতিক, সামাজিক, বৈজ্ঞানিক দিক দিয়ে প্রভুত উন্নতি ঘটিয়েছে। তাদের এই উন্নয়নের খ্যাতি বিশ্বজুড়ে। এছাড়াও আন্তর্জাতিক মঞ্চে বিভিন্ন বিষয়ে ভারত সবসময় গঠনমূলক ভূমিকা পালন করে।’

Advertisement

ভারত ও ব্রিটেনের মধ্যে যে সমৃদ্ধির সেতুবন্ধন রয়েছে তার উল্লেখ করে শুভেচ্ছা জানিয়েছেন ব্রিটেনের প্রাক্তন প্রধানমন্ত্রী বরিস জনসন। তিনি বলেন, “ভারতকে ৭৭তম স্বাধীনতা দিবসের অনেক শুভেচ্ছা ও অভিনন্দন। ভারত সফরে গিয়ে আমি নিজে দু’দেশের সমৃদ্ধির বন্ধন উপলব্ধি করেছি। আমি আশাবাদী আগামি ৭৫ বছরে এই বন্ধন আরও মজবুত হবে।”

Advertisement

বন্ধু মোদিকে স্বাধীনতা দিবসের অভিনন্দন জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। টুইটারে শুভেচ্ছাবার্তা তিনি বলেন, “প্রিয় বন্ধু নরেন্দ্র মোদি ও সকল প্রিয় ভারতীয়দের স্বাধীনতা দিবসের অনেক শুভেচ্ছা। ভারত গর্বের সঙ্গে এই দিনটি পালন করে। গত ৭৫ ধরে ভারত যে সাফল্য অর্জন করেছে তা অভাবনীয়। ফ্রান্স সবসময় ভারতের পাশে থাকবে।”

[আরও পড়ুন: স্বাধীনতা দিবসে ভারতকে শুভেচ্ছা, পাশে থাকার বার্তা আমেরিকার]

স্বাধীনতা দিবসের শুভেচ্ছাবার্তায় মহাত্মা গান্ধীর অহিংস নীতির প্রসঙ্গ তুলে ধরেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এদিন তিনি বলেন, “বিশ্বের সমস্ত প্রান্তের মানুষ এবং আমেরিকার প্রায় চল্লিশ লক্ষ ভারতীয় বংশোদ্ভূত ১৫ আগস্ট ভারতের স্বাধীনতা দিবস উদযাপন করে। আমেরিকা মহাত্মা গান্ধীর সত্য ও অহিংস নীতির দ্বারা ভারতের গণতান্ত্রিক যাত্রাকে সম্মান জানায়।” সকালে এক বিবৃতি দিয়ে শুভেচ্ছা জানিয়েছেন মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন। দু’দেশের সম্পর্ক আরও মজবুত করে পাশে থাকার বার্তা দিয়েছেন তিনি।

অন্যদিকে জাপানের দূতাবাসের পক্ষ থেকে সংগীতের মাধ্যমে ভারতকে শুভেচ্ছা জানানো হয়েছে। শুভেচ্ছা জানিয়েছেন, নেপালের বিদেশমন্ত্রী নারায়ণ খারকা, মালদ্বীপের বিদেশমন্ত্রী আবদুল্লা শাহিদ।

ভারতের এই গৌরবময় দিনে বিভিন্ন দেশের প্রশাসনিক প্রধানদের শুভেচ্ছায় উঠে এসেছে তাদের সঙ্গে ভারতের সুসম্পর্কের কথা। প্রত্যেকেই সাধুবাদ জানিয়েছেন ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লেখা ভারতের স্বাধীনতা সংগ্রামকে। তুলে ধরেছেন বিশ্ব দরবারে ভারতের গুরুত্ব ও অবদানের প্রসঙ্গ। বার্তা দিয়েছেন আগামী দিনে ভারতের পাশে থাকার।

[আরও পড়ুন: সীমান্তে সৈন্য সরাতে চিনকে চাপ, লালফৌজের সঙ্গে বৈঠকে বার্তা ভারতীয় সেনার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ