Advertisement
Advertisement
Independence Day

স্বাধীনতা দিবসে ভারতকে শুভেচ্ছা, পাশে থাকার বার্তা আমেরিকার

যতদিন যাচ্ছে ততই মজবুত হচ্ছে ভারত ও আমেরিকার সম্পর্ক।

America wishses India on 15 August। Sangbad Pratidin
Published by: Suchinta Pal Chowdhury
  • Posted:August 15, 2023 8:54 am
  • Updated:August 15, 2023 8:54 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আজ ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস। দেশজুড়ে উড়ছে তেরঙ্গা। ভারতের এই বিশেষ দিন উদযাপনে শামিল আমেরিকাও। এদিন ভারতীয়দের শুভেচ্ছা জানালেন মার্কিন বিদেশ সচিব। দিলেন আগামিদিনে সম্পর্ক আরও মজবুত করার বার্তা। 

যতদিন যাচ্ছে ততই মজবুত হচ্ছে ভারত ও আমেরিকার সম্পর্ক। ভারতের স্বাধীনতা দিবসে আরও একবার সেই কথা মনে করিয়ে দিলেন মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন। আজ আমেরিকার পক্ষ থেকে সকল ভারতীয়দের শুভেচ্ছা জানিয়ে ব্লিঙ্কেন এক বিবৃতি দেন। তিনি বলেন,”আমেরিকার পক্ষ আমি সকল ভারতীয়দের স্বাধীনতা দিবসের শুভেচ্ছা ও অভিনন্দন জানাচ্ছি। আজকের এই বিশেষ দিনে আমরা ভারতীয়দের গৌরবময় ইতিহাস উদযাপন করছি। ভারতের জন্য আমরা গর্বিত। আগামী দিনে ভারত ও আমেরিকা একযোগে উজ্জ্বল ভবিষ্যৎ গড়বে।”

Advertisement

ব্লিঙ্কেন আরও বলেন, “বিশ্বের প্রাচীনতম ও বৃহত্তম গণতান্ত্রিক দেশ আমেরিকা ও ভারত। গত এক বছরে দু’দেশের মধ্যে সম্পর্ক আরও দৃঢ় ও মজবুত হয়েছে। এই সম্পর্ক ভবিষ্যতে আরও মজবুত হবে। কঠিন সময়ে যে কোনও পরিস্থিতিতে ভারতের পাশে থাকব আমরা। ভারতীয়দের শান্তি ও সমৃদ্ধি সুনিশ্চিত করব আমরা।  আমরা একযোগে বিশ্বে শান্তি, নিরাপত্তা, স্থিতাবস্থা স্থাপনের জন্য কাজ করব।”

Advertisement

[আরও পড়ুন: পাথর নিক্ষেপকারীদের ‘গড়’ শ্রীনগরের সেই লালচকে উড়ল তেরঙ্গা]

প্রসঙ্গত, কয়েকদিন আগেই ১৫ আগস্টে মার্কিন মুলুকে জাতীয় উৎসব উদযাপনের প্রস্তাব দেওয়া হয়েছিল মার্কিন কংগ্রেসে। ভারতীয় বংশোদ্ভূত আইন প্রণেতা শ্রী থানেদার মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অফ রিপ্রেজেন্টেটিভসে (House of Representatives) আরজি জানিয়েছিলেন, ভারতের স্বাধীনতা দিবসকে যেন আমেরিকার জাতীয় উৎসব উদযাপনের দিন হিসেবে ঘোষণা করা হয়।

উল্লেখ্য, গত জুনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমেরিকা সফরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তাঁকে যে উষ্ণ অভ্যর্থনা জানিয়েছিলেন তার সাক্ষী থেকেছে গোটা বিশ্ব। ভারতকে সম্মান জানিয়ে তেরঙ্গার রঙে সেজে উঠেছিল নিউ ইয়র্কের ঐতিহাসিক এম্পায়ার স্টেট বিল্ডিং। এবার আরও একবার ভারতীয়দের আনন্দে মেতে উঠল আমেরিকাও।

[আরও পড়ুন: লালকেল্লায় মোদির মুখে মণিপুর, ‘শান্তি ফিরছে’, বললেন প্রধানমন্ত্রী

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ