BREAKING NEWS

১৩ ফাল্গুন  ১৪২৭  শুক্রবার ২৬ ফেব্রুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

ভুল মানচিত্র নিয়ে WHO-এর বিরুদ্ধে সরব ভারত, চাপে পড়ে অবস্থান বদল সংস্থার

Published by: Paramita Paul |    Posted: February 4, 2021 1:51 pm|    Updated: February 4, 2021 3:18 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সপ্তাহ কয়েক আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) ওয়েবসাইটে ভারতের ভুল মানচিত্র পোস্ট করা হয়। এ নিয়ে ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। এবার সেই মানচিত্রের নিয়ে WHO-এর কাছে নালিশ করল ভারত। চাপে পড়ে নিজেদের অবস্থান থেকে সরে দাঁড়াচ্ছে সংস্থাটি বলে দাবি বিদেশমন্ত্রকের। সংশ্লিষ্ট মন্ত্রক জানিয়েছে, ওই মানচিত্রটি নিয়ে ওয়েবসাইটে ডিসক্লেমার দেবে WHO। জানিয়ে দেবে, মানচিত্রে উল্লেখিত সীমান্তর সঙ্গে সহমত নয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এ প্রসঙ্গে বৃহস্পতিবার বিদেশমন্ত্রকের প্রতিমন্ত্রী ভি মুরলীধরন জানিয়েছেন, ওয়েবসাইটে দেশের ‘ভুল’ মানচিত্র প্রকাশ করার বিষয় সর্ব্বোচ্চ স্তরে প্রতিবাদ জানিয়েছে ভারত। কেন্দ্রের তরফে চিঠিও দেওয়া হয়েছিল। তিনি আরও জানিয়েছে, প্রতিবাদ জানানোর পরই জেনেভার ইন্ডিয়া পার্মানেন্ট মিশনকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে ওয়েবসাইটে একটি ডিসক্লেমার (Disclaimer) দেবে তারা।

[আরও পড়ুন : কৃষি আইনকে সমর্থন জানিয়ে মোদি সরকারের পাশে আমেরিকা]

কী লেখা থাকবে তাতে? এ বিষয়ে ভি মুরলীধরন জানিয়েছেন, মানচিত্রে প্রকাশিত কোনও দেশের সীমান্ত WHO-এর নিজস্ব মতামত নয়। সেখানে কোনও দেশের যে সীমান্ত দেখানো হয়েছে তা আইনিভাবে স্বীকৃত নাও হতে পারে। ডিসক্লেমারে এই মত তুলে ধরবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

 

 
 
কোন দেশের কোভিড পরিস্থিতি কীরকম, তা দেখাতে মানচিত্র ব্যবহার করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO। তাদের ওয়েবসাইটে ব্যবহৃত ভারতের দুটি মানচিত্রে এই ‘ভুল’ ধরা পড়ে। মানচিত্রে ভারতকে গাঢ় নীল রঙ দিয়ে চিহ্নিত করা হয়েছে। সেখানে জম্মু (Jammu), কাশ্মীর (Kashmir) এবং লাদাখকে (Ladakh) ধূসর রঙ দিয়ে চিহ্নিত করা হয়েছে। অর্থাৎ মানচিত্রে ওই অংশকে কার্যত ভারত থেকে বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে।

[আরও পড়ুন : চিনের বন্দিশিবিরে লাগাতার ধর্ষণের শিকার উইঘুর মহিলারা! উদ্বেগ প্রকাশ আমেরিকার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement