BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  রবিবার ২৬ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভারতের কলকাঠিতে পাকিস্তানকে হুমকি আমেরিকার, তোপ হাফিজের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 2, 2018 4:59 am|    Updated: January 2, 2018 8:19 am

Hafiz Saeed spews venom against India

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের ভারতের বিরুদ্ধে বিষ উগড়াল মুম্বই হামলার মাস্টারমাইন্ড হাফিজ সইদ। তার অভিযোগ, ভারতের কলকাঠি নাড়াতেই পাকিস্তানকে হুঁশিয়ারি দিয়েছে আমেরিকা। পাকিস্তানে অশান্তি ছড়ানোর উদ্দেশ্যেই এমন কাজ করছে দিল্লি।

নতুন বছরের প্রথম দিনই পাকিস্তানকে নজিরবিহীন হুঁশিয়ারি দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তারপরই জঙ্গি হাফিজ সইদের যাবতীয় স্থাবর-অস্থাবর সম্পত্তির নিয়ন্ত্রণ একতরফাভাবে নিজেদের হাতে তুলে নিতে চলেছে পাকিস্তান সরকার। এক কথায় হাফিজ ও তার অধীনে থাকা দুই সংগঠনকে (জামাত-উদ-দাওয়া এবং ফালাই-এ-ইনসানিয়াত) ঠুঁটো জগন্নাথ করে দিতে চলেছে পাক সরকার। ফলে সাঁড়াশি চাপে রয়েছে ওই জঙ্গিনেতা।

পাকিস্তান যে দীর্ঘদিন ধরে জঙ্গি নেটওয়ার্ক ধ্বংস করার কাজে কোনওরকম উচ্চবাচ্চ্য করছে না তা নিয়ে বিরক্ত মার্কিন প্রশাসন। পাকিস্তানকে আদৌ ২৫৫ বিলিয়ন ডলার অঙ্কের বার্ষিক অনুদান দেওয়া হবে কি না সন্দেহ তৈরি হয়েছে। সোমবার ইসলামাবাদকে তুলোধনা করে টুইট করেন ট্রাম্প। তিনি জানান, আর্থিক মদতের বিনিময়ে মিথ্যা প্রতিশ্রুতি আর প্রতারণা ছাড়া কিছুই পায়নি। একই সঙ্গে পাকিস্তানের বিরুদ্ধে সরব হন আফগানিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট হামিদ কারজাই। তারপরই কড়া প্রতক্রিয়া দেন পাকিস্তানের প্রতিরক্ষা মন্ত্রী। তিনি পালটা অভিযোগ জানান সন্ত্রাসবাদের বিরুদ্ধে আমেরিকাকে সমস্ত সহায্য করেছে পাকিস্তান। বিনিময়ে আমেরিকা থেকে অবিশ্বাস ও ভর্ৎসনা ছাড়া কিছুই পায়নি ইসলামাবাদ। এছাড়াও মার্কিন রাষ্ট্রদূতকে ডেকে ট্রাম্পের টুইটের প্রতিবাদ জানায় পাকিস্তান।


যাই হোক না কেন, বিশেষজ্ঞরা বলছেন সব মিলিয়ে পাকিস্তানের এখন সাপের ছুঁচো গেলার মতো অবস্থা। জঙ্গিদের মদত দিলে মার্কিন মদত হারাবে ইসলামাবাদ। আবার জঙ্গিদের বিরুদ্ধে পদক্ষেপ করলে ভারতের বিরুদ্ধে ছায়াযুদ্ধের চেষ্টা বিফল হবে। তাই ইসলামাবাদ ও রাওয়ালপিন্ডির নীতিনির্ধারকরা প্রবল উদ্বেগে রয়েছেন।

[‘সাহায্যের বিনিময়ে পাকিস্তান শুধু প্রতারণাই করেছে’, আক্রমণাত্মক ট্রাম্প]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে