১৪  আষাঢ়  ১৪২৯  বুধবার ২৯ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

শেষপর্যন্ত স্নাতক হতে চলেছেন ফেসবুক স্রষ্টা মার্ক জুকারবার্গ

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 8, 2017 6:57 am|    Updated: March 8, 2017 6:57 am

Harvard dropout Facebook founder Mark Zuckerberg to finally get his degree

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে স্নাতক হতে চলেছেন ফেসবুক স্রষ্টা মার্ক জুকারবার্গ। ফেসবুকে একটি ভিডিও পোস্ট করে নিজেই সেকথা জানিয়েছেন। আগামী মে মাসে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে সমাবর্তন প্রক্রিয়ার সময় উদ্বোধনী বক্তৃতা রাখবেন তিনি। সেখানেই তাঁকে কলেজ ডিগ্রি দেওয়া হবে।

স্যাটে ১৬০০-র মধ্যে ১৫৯০ পেয়ে নজির নয়ডার ‘বিস্ময় কিশোর’-এর

এর আগে ২০০৪ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় বর্ষে পড়ার সময়েই তৈরি করেছিলেন ফেসবুক। সেটিকে পুরো সময় দিতেই ছেড়ে দিয়েছিলেন পড়াশুনা। তখনই শেষ হয়ে যায় জুকারবার্গের কলেজজীবন। এরপর ফেসবুকের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে পড়ায় শেষ করা হয়নি পড়াশুনা। এবার পেয়েছেন সেই সুযোগ। আগামী মে মাসে সমাবর্তন অনুষ্ঠানে উদ্বোধনী বক্তৃতা রাখবেন ৩২ বছর বয়সী মার্ক জুকারবার্গ। সেখানেই তাঁকে এই সম্মান জানান হবে। এমনকী তিনিই বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে সর্বকনিষ্ঠ বক্তা হতে চলেছেন।

বিতর্কিত ধর্মগুরু জাকির নায়েককে সমন পাঠালো এনআইএ

ফেসবুকে আপলোড করা ভিডিওটিতে জুকারবার্গের সঙ্গে দেখা যায় মাঝপথে হার্ভার্ড থেকে পড়া ছেড়ে দেওয়া আরেক বিখ্যাত ব্যক্তি বিল গেটসকেও। মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা ও বিশ্বের সবচেয়ে ধনীতম মানুষটিও পড়া ছেড়ে দিয়েছিলেন। ভিডিওটিতে প্রথমে দেখা যায় দু’জনে আড্ডা মারছেন। এরপরেই জুকারবার্গের কাছে হার্ভার্ডের আমন্ত্রণপত্র আসে। তিনি গেটসকে জিজ্ঞাসা করেন, ‘২০০৭ সালে আপনি বক্তৃতা দিয়েছিলেন। ওইবছরই প্রিসিলা (মার্ক জুকারবার্গের স্ত্রী) স্নাতক হয়েছিল।’ জবাবে গেটস হেসে বলেন, ‘হ্যাঁ, আমি সেখানে ছিলাম। ৩০ বছরেরও বেশি সময় লেগে গিয়েছিল ওখানে যেতে।’ পরক্ষণেই জুকারবার্গের প্রশ্ন, ‘ওরা নিশ্চয়ই জানে আমরা স্নাতক নই?’ এরপরে গেটস উত্তরে বলেন, ‘আসলে সবচেয়ে ভাল ব্যাপারটি হল তোমাকে ওরা ডিগ্রি দেবে।’ গোটা ভিডিওটিতেই দুই বিখ্যাত ব্যক্তি একে-অপরের সঙ্গে মজা করে গিয়েছেন। এমনকী জুকারবার্গকে তাঁর বক্তৃতা লিখে দেওয়ার কথাও বলেছেন বিল গেটস। ‘আমি সবসময় তোমাকে সাহায্য করার জন্য প্রস্তুত। আশা করি এই ডিগ্রির সাহায্যে তুমি তোমার স্বপ্নের চাকরি পেয়ে যাবে।’

ডিআরএস নিয়মভঙ্গের জন্য স্মিথের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত, দাবি সৌরভের

ফেসবুকে ভিডিওটি এখনও অবধি কয়েক লক্ষ লোক দেখে ফেলেছেন। দেখুন সেই ভিডিও-

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে