BREAKING NEWS

৮ মাঘ  ১৪২৮  শনিবার ২২ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

আমেরিকার MOAB-কে যোগ্য জবাব, রাশিয়ার অস্ত্রভাণ্ডারে ‘ফাদার অফ অল বম্বস’

Published by: Sangbad Pratidin Digital |    Posted: April 15, 2017 11:21 am|    Updated: October 9, 2019 5:08 pm

Here's the father of all bombs: Russia's answer to the MOAB

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আফগানিস্তানে ২১,৬০০ পাউন্ডের ম্যাসিভ অর্ডিন্যান্স এয়ার ব্লাস্ট (MOAB) বা ‘মাদার অফ অল বম্বস’ ফেলে বহু আইএস জঙ্গি নিধন করেছে আমেরিকা। কিন্তু আমেরিকাকে সতর্ক করে রাশিয়া এবার জানাল, তাদের কাছে রয়েছে আরও বড় বোমা। যার কোড নেম ফাদার অফ অল বম্বস।

সূত্রের খবর, MOAB-এর চেয়ে অন্তত চারগুণ বড় এই ‘ফাদার অফ অল বম্বস’ যেখানে ফেলা হবে, তার অাশেপাশের অন্তত ১০০০ ফুট এলাকা পুরোপুরি ধ্বংস হয়ে যাবে। ৪৪ টন TNT ঠাসা এই থার্মোব্যারিক বোমা তৈরি হয়েছিল ২০০৭ সালে। বহুতলে ঠাসা কোনও এলাকায় এই বোমা ফেললে কার্যত ভস্মীভূত হয়ে যাবে সবকিছু। এই বোমার বিশেষত্বই হল আর পাঁচটা সাধারণ বোমার চেয়ে এর গঠনটা আলাদা। বায়ুমণ্ডলের অক্সিজেনের সঙ্গে মিশে বিস্ফোরণের তীব্রতাকে বহুগুণ বাড়িয়ে দেয় এই বোমার রাসায়নিক উপাদান।

[উত্তর কোরিয়াকে ‘শান্ত’ করতে রাশিয়ার হস্তক্ষেপ চাইল চিন]

পূর্ব আফগানিস্তানে ইসলামিক স্টেট জঙ্গিদের ঘাঁটি লক্ষ্য করে বৃহস্পতিবার ২১ হাজার ৬০০ পাউন্ডের (প্রায় ১০ হাজার কিলোগ্রাম) GBU-43 বোমা নিক্ষেপ করল আমেরিকা৷ এই বোমার আর এক নাম ‘মাদার অফ অল বম্বস’৷ এত বড় বোমা এর আগে আমেরিকা কোনও দেশের বিরুদ্ধে নিক্ষেপ করেনি৷ এটি পরমাণু বোমার পরই বিশ্বের সবচেয়ে শক্তিশালী বোমা৷ বিশ্বের সবচেয়ে বিধ্বংসী এবং মারণক্ষমতাসম্পন্ন এই ভয়াবহ বোমাকে সামরিক পরিভাষায় বলে ‘ম্যাসিভ অর্ডিন্যান্স এয়ার ব্লাস্ট’৷ মার্কিন বায়ুসেনা ও মার্কিন সামরিক সদর দফর পেন্টাগনের কর্তারা এই বোমাকে আদর করে ডাকেন ‘মাদার অফ অল বম্বস’ (সব বোমার মা)৷ এটি জিপিএস নিয়ন্ত্রিত৷ সূত্রের খবর, বোমা হামলার পরই রাতের অন্ধকার আকাশ ভেদ করে বিশালাকায় আগুনের গোলা উপরের দিকে উঠে যায়৷ সর্বগ্রাসী আগুনের বলয় ছিল অন্তত চারশো মিটার জুড়ে৷

[পারমাণবিক হামলা চালাতে তৈরি, আমেরিকাকে চরম হুঁশিয়ারি উত্তর কোরিয়ার]

দেখুন ভিডিও:

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে