১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

আফগানিস্তান থেকে ছড়াচ্ছে ‘মাদক সন্ত্রাসবাদ’, প্রকাশ্যে চাঞ্চল্যকর রিপোর্ট

Published by: Monishankar Choudhury |    Posted: November 20, 2021 8:55 am|    Updated: November 20, 2021 8:55 am

Heroin from Afghanistan flooding European market | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বে নিষিদ্ধ মাদকের অন্যতম বড় জোগানদাতা আফগানিস্তান (Afghanistan)। হিন্দুকুশের পাহাড় থেকে হেরোইনের ব্যবসার রাশ ধরেছে তালিবান। আর সেই বিষ ছড়িয়ে পড়ছে গোটা দুনিয়ায়। সম্প্রতি ‘মাদক সন্ত্রাসবাদ’ নিয়ে এমনটাই চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে এসেছে এক রিপোর্টে।

[আরও পড়ুন: জেহাদি বনাম জেহাদি, তালিবানকে দুর্বল করতে নয়া ষড়যন্ত্র আইএসআইয়ের]

বিশ্বের সবচেয়ে বেশি আফিম তৈরি হয় আফগানিস্তানে। আর সেই থেকেই তৈরি হয় হেরোইন। ইউরোপ, আমেরিকা ও এশিয়ার বাজারে বিপুল চাহিদা রয়েছে এই নিষিদ্ধ মাদকের। আর তালিবান ক্ষমতায় আসার পর নতুন মাত্রা পেয়েছে মাদক ব্যবসা। সম্প্রতি এই বিষয়ে এক রিপোর্ট পেশ করেছে ‘ইউরোপিয়ান ফাউন্ডেশন ফর সাউথ এশিয়ান স্টাডিস’ (EFSA)। ওই রিপোর্টে বলা হয়েছে, বিশ্বের ৮৭ শতাংশ আফিম তৈরি হয় আফগানিস্তানে। প্রায় দুই দশক ধরে প্রায় ৯ বিলিয়ন ডলার খরচ করেও সেদেশে আফিম চাষে লাগাম টানতে সক্ষম হয়নি আমেরিকা।

ইএফএসএ-র রিপোর্টে বলা হয়েছে, ক্ষমতায় এসে আফিম চাষে লাগাম টানার কথা ঘোষণা করেছিল তালিবানের মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ। কিন্তু সেসব আন্তর্জাতিক ত্রাণ পাওয়ার জন্য শুধুমাত্র লোক দেখানো প্রতিশ্রুতি ছিল। আফগানিস্তানে তৈরি হওয়া আফিম থেকে পাকিস্তানে ল্যাবরেটরিতে বিশাল পরিমাণের হেরোইন তৈরি হচ্ছে এবং তা ইউরোপার বাজারে পৌঁছে যাচ্ছে। আফগানিস্তানে তৈরি হওয়া মাদকের ৪০ শতাংশ পাচার হয় পাকিস্তানের মধ্যে দিয়ে।

উল্লেখ্য, গত ১৫ আগস্ট আফগানিস্তান দখল করে তালিবান। নতুন করে শুরু হয় অন্ধকার যুগের। তারপর থেকেই আশঙ্কিত গোটা বিশ্ব। তালিবানি তাণ্ডবের (Taliban Terror) বীভৎস চেহারা সারা বিশ্বকে দেখতে হয়েছে। প্রাণ বাঁচাতে রাস্তায় উন্মত্তের মতো ছুটেছে সাধারণ মানুষ। বিশিষ্টরাও বাদ যাননি। তারপর থেকেই চরম অর্থ-সামাজিক ও অর্থনৈতিক বিপর্যয়ের মুখে দাঁড়িয়ে আফগানিস্তান।ফলে হাতিয়ার ও জেহাদের কারখানা চালাতে মাদক পাচার আরও বাড়িয়ে তুলেছে তালিবান।  

[আরও পড়ুন: ভারতের দেওয়া খাদ্যসামগ্রী পেতে আগ্রহী তালিবান, ‘বাধ্য হয়ে’ পথ খুলে দিতে চলেছে পাকিস্তান]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে