BREAKING NEWS

১৬ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ৩ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

জেহাদি বনাম জেহাদি, তালিবানকে দুর্বল করতে নয়া ষড়যন্ত্র আইএসআইয়ের

Published by: Monishankar Choudhury |    Posted: November 15, 2021 9:27 am|    Updated: November 15, 2021 9:27 am

ISI backing small terror outfits to hinder Taliban | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আফগানিস্তানে তালিবান (Taliban) ও ইসলামিক স্টেট (খোরাসান)-এর মধ্যে তুঙ্গে সংঘাত। একে অপরের বিরুদ্ধে লাগাতার অভিযান চালাচ্ছে সুই সুন্নি জঙ্গি সংগঠন। এহেন পরিস্থিতিতে জানা গিয়েছে যে ছোট ছোট জঙ্গি সংগঠনগুলিকে নিয়ে একটি নতুন জেহাদি জোট তৈরি করেছে পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআই। এদের উদ্দেশ্য, তালিবানকে ভেতর থেকে দুর্বল করে দেওয়া।

[আরও পড়ুন: ভারতের দেওয়া খাদ্যসামগ্রী পেতে আগ্রহী তালিবান, ‘বাধ্য হয়ে’ পথ খুলে দিতে চলেছে পাকিস্তান]

সম্প্রতি এক প্রতিবেদনে দাবি করা হয়েছে, ইসলামিক স্টেট (খোরাসান) ও তালিবানের থেকে পৃথক ছোট ছোট জঙ্গি সংগঠনগুলিকে এক ছাতার তলায় এনেছে আইএসআই। এই দলগুলি আরও নৃশংস, গোঁড়া এবং তালিবানের ঘোর বিরোধী। এই ধরনের জঙ্গিদের কাজে লাগিয়ে তালিবানকে ভিতর থেকে দুর্বল করার কাজ শুরু করে দিয়েছে কুখ্যাত পাক গুপ্তচর সংস্থাটি।

জানা গিয়েছে, ২০২০ সালেই তৈরি ‘ইসলামিক ইনভিটেশন অ্যালায়েন্স’ (আইআইএ) নামের জেহাদিদের যৌথ একটি সংগঠন তৈরি করে আইএসআই (ISI)। মূলত আফগানিস্তানে তালিবানকে ক্ষমতায় আনার জন্য এই সংগঠনকে ব্যবহার করেছে পাক গুপ্তচর সংস্থা। কিন্তু এখন সেই সংগঠনকেই তালিবানের বিরুদ্ধে হাতিয়ার করছে আইএসআই। এই নতুন সংগঠনটির উপর প্রায় বছরখানেক ধরে নজর রয়েছে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলির।

তালিবান সরকারের অন্দরের ঠান্ডা লড়াই চলছে তা সবার জানা। মোল্লা বরাদর এবং হাক্কানি এই দুই গোষ্ঠীর মধ্যে ক্রমাগত সংঘাত চলছে ক্ষমতা নিয়ে। আর সেই সুযোগকে কাজে লাগিয়ে আইএসআই তালিবানকে ভিতর থেকে দুর্বল করার জোর চেষ্টা চালাচ্ছে। এক দিকে তালিবান যখন বিশ্বের দরবারে নিজেদের ভাবমূর্তি উজ্জ্বল করার মরিয়া চেষ্টা করছে, ঠিক তখনই সে দেশে পর পর বিস্ফোরণের ঘটনা তালিবান সরকারের প্রতি আন্তর্জাতিক মহলের বিশ্বাসকে অনেকটা পিছনে ঠেলে দিয়েছে। বিশেষজ্ঞদের মতে, তালিবানকে দুর্বল করে সংগঠনটির উপর সম্পূর্ণ কর্তৃত্ব স্থাপন করার জন্যই এমনটা করছে আইএসআই।

[আরও পড়ুন: তৃতীয়বারের জন্য মসনদে জিনপিং! কর্তৃত্ব নিষ্কণ্টক করতে বদলে ফেলা হচ্ছে ইতিহাস]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে