BREAKING NEWS

১৬ ফাল্গুন  ১৪২৭  সোমবার ১ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

মৌলবাদীদের হাত থেকে বাঁচানোর চেষ্টা! হিন্দু মন্দিরে পুলিশ মোতায়েন করল ইমরানের সরকার

Published by: Soumya Mukherjee |    Posted: January 20, 2021 10:44 am|    Updated: January 20, 2021 1:28 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কিছুদিন আগেই পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের কারাক জেলায় ১০০ বছরের পুরনো একটি হিন্দু মন্দির ধ্বংস করে ইসলামিক মৌলবাদীরা। সেই ঘটনার ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতেই বিশ্বজুড়ে নিন্দার ঝড় ওঠে। ফের একবার স্পষ্ট হয় পাকিস্তানে বসবাসকারী সংখ্যালঘু সম্প্রদায়ের মর্মান্তিক পরিস্থিতির ছবি। ঘটনাটির তীব্র নিন্দা করে ইমরান খানের সরকারের কাছে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার দাবি জানায় ভারত। বর্তমানে ওই মন্দিরটি সরকারি খরচে পুনর্নির্মাণ করার নির্দেশ দিয়েছে পাকিস্তানের একটি আদালত। এবার জমি মাফিয়া ও মৌলবাদীদের হাত থেকে অন্য একটি প্রাচীন হিন্দু মন্দিরকে বাঁচাতে আগেভাগেই ব্যবস্থা নিল সেদেশের প্রশাসন। সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের এক নেতার দাবি মেনে ওই মন্দিরটির নিরাপত্তায় মোতায়েন করা হল পুলিশকর্মীদের। শুনতে অবাক লাগলেও এমন ঘটনা ঘটেছে সেই খাইবার পাখতুনখোয়া ( Khyber Pakhtunkhwa) প্রদেশে, অ্যাবোটাবাদ জেলার হাভেলিয়ান শহরের একটি মন্দিরে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, গত রবিবার অ্যাবোটাবাদের (Abbotabad) হাভেলিয়ান শহরে প্রাচীন একটি হিন্দু মন্দির ধ্বংস করার চেষ্টা হচ্ছে বলে জেলা প্রশাসনের কাছে অভিযোগ করেন স্থানীয় হিন্দু নেতা হারুণ সারাব দয়াল (Haroon Sarab Dayal)। জানান, কিছু অসামাজিক ব্যক্তি পাকিস্তানে সাম্প্রদায়িক অশান্তি ছড়ানোর জন্য হাভেলিয়ান শহরের একটি হিন্দু মন্দিরের জমি দখল করতে চাইছে। মৌলবাদীদের মদতে এই কাজ করতে চাইছে স্থানীয় এক জমি মাফিয়া। অবিলম্বে যেন ওই মন্দিরটি রক্ষা করার চেষ্টা করে প্রশাসন।

[আরও পড়ুন: বিডেনের সাফল্যের জন্য প্রার্থনা করার আহ্বান, হোয়াইট হাউস ছাড়ার আগে ভোলবদল ট্রাম্পের!]

তাঁর এই দাবির পরেই নড়চড়ে বসে অ্যাবোটাবাদ জেলার প্রশাসনিক কর্তারা। মঙ্গলবার এই বিষয়টি নিয়ে জেলা উদ্বাস্তু সম্পত্তি ট্রাস্ট কমিটি ও রাজস্ব দপ্তরের আধিকারিকদের সঙ্গে একটি বৈঠকও করেন অ্যাবোটাবাদের ডেপুটি কমিশনার সানাউল্লাহ। পরে ওই আধিকারিকদের পরামর্শ মতো ওই মন্দিরটির নিরাপত্তার জন্য পুলিশকর্মী মোতায়েন করার নির্দেশ দেন জেলা প্রশাসনকে। কোনওভাবে যাতে ঐতিহাসিক ও ধর্মীয় ওই পরিকাঠামোটির কোনও ক্ষতি না হয় তা নিশ্চিত করতে বলেন। মন্দিরটি রক্ষা করার জন্য সবরকম ব্যবস্থা নেবেন বলেও জানান।

[আরও পড়ুন: ভ্রমণ নিষেধাজ্ঞা উঠছে না এখনই, ট্রাম্পের দাবি উড়িয়ে জানাল টিম বিডেন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement