৪ মাঘ  ১৪২৫  শনিবার ১৯ জানুয়ারি ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও ফিরে দেখা ২০১৮ ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার কী হোয়াইট হাউসের মসদনে বসতে চলেছেন এক হিন্দু মহিলা? মার্কিন মুলুকে ভারতীয় বংশোদ্ভুদরা সেই আশাতেই বুক বাঁধছেন। কারণ প্রথমবারের জন্য মার্কিন প্রেসিডেন্টের কুরসি দখলের লড়াইয়ে নামতে চলেছেন এক হিন্দু, ভারতীয় বংশোদ্ভুদতের মধ্যে বেশ জনপ্রিয় তিনি। তুলসী গাব্বার্ড নামের ওই মহিলা ইতিমধ্যেই নিজের সিদ্ধান্ত জানিয়ে দিয়েছেন। এই সপ্তাহেই আনুষ্ঠানিকভাবে তিনি ঘোষণা করবেন, আগামী নির্বাচনে ট্রাম্পকে চ্যালেঞ্জ জানাতে ডেমোক্র্যাটিক পার্টির হয়ে লড়তে চান তিনি। তবে, সেজন্য অবশ্য তাঁকে দলের আভ্যন্তরীণ নির্বাচনে জয়ী হতে হবে।

[সিরিয়া ছাড়তে শুরু করল মার্কিন সেনা, হারানো জমি ফিরে পেতে পারে আইএস]

৩৭ বছর বয়সী তুলসীই দ্বিতীয় মহিলা হিসেবে ডেমোক্র্যাটিক পার্টির হয়ে প্রেসিডেন্সিয়াল ইলেকশনে লড়তে চলেছেন। এর আগে লড়েছিলেন সেনেটার এলিজাবেথ ওয়ারেন। তবে, তুলসীর জন্য লড়াইটা কঠিন হতে চলেছে। কারণ, তিনি ছাড়াও ডেমোক্র্যাটিক পার্টির হয়ে প্রার্থী হওয়ার জন্য মনোনয়ন দিতে চলেছেন অন্তত ১২ জন। এদের মধ্যে রয়েছেন ক্যালিফোর্নিয়ার ভারতীয় বংশোদ্ভুদ সেনেটর কমলা হ্যারিসও। মাত্র ৩৭ বছর বয়সের তুলসী ইতিমধ্যেই চারবার ডেমোক্র্যাটদের হয়ে জনপ্রতিনিধি নির্বাচিত হয়েছেন। এবারেও হাওয়াই থেকে নির্বাচিত হন তিনি। তুলসী জানিয়েছেন, তাঁর সিদ্ধান্ত চূড়ান্ত। এবং আগামী সপ্তাহের মধ্যেই সিদ্ধান্ত ঘোষণা করবেন।

[বিশ্বের ব্যয়বহুল বিবাহবিচ্ছেদ আমাজন কর্তার, শুভেচ্ছা জানালেন ট্রাম্প!]

একদম ছোটবেলতেই হিন্দু ধর্ম গ্রহণ করেছিলেন তুলসী। নির্বাচিত হলে তুলসীই হবেন প্রথম হিন্দু  মার্কিন প্রেসিডেন্ট। একই সঙ্গে তিনিই আমেরিকার প্রথম মহিলা প্রেসিডেন্ট হবেন। নির্বাচিত হলে প্রথম অ-খ্রিষ্টান প্রেসিডেন্টও তিনিই হবেন। কিন্তু তুলসীর জন্য জয়ের রাস্তা খুবই কঠিন। মার্কিন মুলুকে হিন্দুদের সংখ্যা এক শতাংশেরও কম। তবে, ভারতীয় বংশোদ্ভুদদের মধ্যে তিনি ভীষণ জনপ্রিয়। কিন্তু নিজের দলেই একাধিক নেতার থেকে তিনি লড়াইয়ে পিছিয়ে আছেন। শেষ পর্যন্ত তিনি ডেমক্র্যাট প্রার্থী নির্বাচিত হন কিনা সেটাই এখন দেখার। প্রেসিডেন্ট ট্রাম্প ইতিমধ্যেই জানিয়ে দিয়েছেন তিনি আবারও রিপাবলিকানদের প্রার্থী হতে চান। সেক্ষেত্রে, ট্রাম্পের বিরুদ্ধে শক্তপোক্ত কোনও প্রার্থীকেই দাঁড় করাতে চাইবেন ডেমোক্র্যাটরা।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং