১৪  আষাঢ়  ১৪২৯  বুধবার ২৯ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কুলভূষণ মামলার রায় ঘোষণা আজ, উৎকণ্ঠায় প্রহর গুনছে দেশ

Published by: Monishankar Choudhury |    Posted: July 17, 2019 11:31 am|    Updated: July 17, 2019 7:25 pm

ICJ to deliver verdict on Kulbhushan Jadhav, country awaits

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কুলভূষণ যাদবকে নিয়ে আজ বুধবার মামলার রায় ঘোষণা করবে আন্তর্জাতিক ন্যায় আদালত (আইসিজে)। নেদারল্যান্ডসের হেগে এই মামলায় রায় দেবেন বিচারপতি আবদুল কোয়াই আহমেদ ইউসুফ। ভারতীয় সময় সন্ধে সাড়ে ছটা নাগাদ ওই রায় পড়ে শোনাবেন তিনি।

[আরও পড়ুন: বাড়ছে করের বোঝা, ইমরান প্রশাসনের বিরুদ্ধে সরব অধিকৃত কাশ্মীরের বাসিন্দারা]

৪৯ বছরের কুলভূষণ ভারতীয় নৌবাহিনীর অবসরপ্রাপ্ত কমান্ডার। তাঁর বিরুদ্ধে পাকিস্তানের অভিযোগ, ‘কুলভূষণ যাদব আসলে ভারতীয় গুপ্তচরসংস্থা র-এর চর। ধরা পড়ার পরে কুলভূষণ নিজেই কবুল করেন, পাকিস্তানে সন্ত্রাস ও নাশকতায় সক্রিয়ভাবে জড়িত ছিলেন।’ পাকিস্তানের যাবতীয় অভিযোগ ও দাবি মিথ্যা চক্রান্ত বলে উড়িয়ে দিয়েছে ভারত সরকার। পাকিস্তানের সেনা আদালতে কুলভূষণকে ফাঁসির সাজা শোনানো হয়েছিল। তারপরই কুলভূষণকে নির্দোষ প্রমাণ করতে আন্তর্জাতিক আদালতে যায় ভারত। শুনানির পর আন্তর্জাতিক ন্যায় আদালত কুলভূষণের মৃত্যুদণ্ডে স্থগিতাদেশ দেয়। আজ ভারতীয় সময় সন্ধে সাড়ে ছ’টা নাগাদ মামলার রায় ঘোষণা করবে আন্তর্জাতিক ন্যায় আদালত। দ্য হেগ শহরের পিস প্যালেসে জুরি বোর্ডের শীর্ষ বিচারপতি আবদুল কোয়াই আহমেদ ইউসুফ এই মামলার রায় ঘোষণা করবেন। এদিকে, কুলভূষণের মুক্তির জন্য দেশজুড়ে পুজো করছেন অজস্র মানুষ।

গতকালই হেগে পৌঁছেছে পাকিস্তানের আইনজীবীরা। দলটির নেতৃত্বে রয়েছেন অ্যাটর্নি জেনারেল আনোয়ার মনসুর খান। এদিকে, বিদেশমন্ত্রকের যুগ্ম সচিব দীপক মিত্তলের অধীনে পৌঁছে গিয়েছে ভারতীয় দলও। পাকিস্তানের বিরুদ্ধে ভারতের অভিযোগ, বিচারের নামে সেনা আদালতে কুলভূষণের সঙ্গে প্রহসন করেছে পাকিস্তান। কুলভূষণের উপর মারাত্মক অত্যাচার করা হচ্ছে এবং এভাবে ভিয়েনা চুক্তি লঙ্ঘিত হচ্ছে। উল্লেখ্য, ২০১৬ সালের ৩ মার্চ বালোচিস্তান থেকে কুলভূষণকে গ্রেপ্তার করে পাক সেনা। যদিও অভিযোগ, ইরান থেকে অপহরণ করা হয় ভারতীয় নৌসেনার প্রাক্তন আধিকারিককে। ভারতীয় গুপ্তচর সংস্থার সঙ্গে কোনও সম্পর্ক নেই কুলভূষণ যাদবের বলেও আগেই জানিয়েছে ভারত। 

[আরও পড়ুন: ভারতের বাঁধে নেপালে বন্যা! নদী রাজনীতিতে প্রতিবেশীকে দুষছে হিমালয়ের দেশ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে