২২ আষাঢ়  ১৪২৭  মঙ্গলবার ৭ জুলাই ২০২০ 

Advertisement

‘করোনার জন্য চিনের দৃষ্টান্তমূলক শাস্তি হোক’, রাষ্ট্রসংঘে আরজি আন্তর্জাতিক আইনজ্ঞ সংসদের

Published by: Subhajit Mandal |    Posted: April 5, 2020 8:55 am|    Updated: April 5, 2020 1:03 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাসের সংক্রমণ চিনের সুপরিকল্পিত ষড়যন্ত্র। ওদের শাস্তি হওয়া উচিত। রাষ্ট্রসংঘের মানবাধিকার কমিশনে এমনই আরজি জানাল আন্তর্জাতিক আইনজ্ঞ সংসদ (International Council of Jurists) নামের লন্ডনের একটি সংগঠন। বিশ্বের তাবড় আইনজীবীরা এই সংগঠনটির সদস্য। ICJ-র দাবি, করোনা ভাইরাস ছড়ানোর জন্য চিনের দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া উচিত। কারণ ওই দেশটি মানবতার বিরুদ্ধে গভীর ষড়যন্ত্র করেছে।

 

ICJ-র সভাপতি আদিশ আগরওয়াল বলছেন, “এই ভাইরাস নিয়ন্ত্রণে চিন সরকারের অনিহার জন্য বিশ্বব্যপী মন্দার সৃষ্টি হয়েছে। এবং হাজার হাজার কোটি ডলারের লোকসান হচ্ছে। চিনের জন্যই ভারত-সহ গোটা বিশ্বে লক্ষ লক্ষ মানুষ চাকরি খোয়াচ্ছে।” আগরওয়ালের মতে, এই ভাইরাস চিনের সব প্রদেশে ছড়ায়নি অথচ গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে। এটা কীভাবে হল, সেই রহস্যের এখনও সমাধান হয়নি। আন্তর্জাতিক আইনজ্ঞ সংসদ এক বিবৃতিতে জানিয়েছে, “যে করোনা ভাইরাসকে WHO মহামারি হিসেবে ঘোষণা করেছে, সেটি মূলত চিনের ষড়যন্ত্রের ফল। চিন নিজেকে বিশ্বে সুপারপাওয়ার হিসেবে প্রতিষ্ঠা করার জন্য এই জৈব মারণাস্ত্রের সাহায্য নিয়েছে। চিন সরকারের এই ভাইরাস নিয়ন্ত্রণের অনিচ্ছা এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সতর্ক না করার জেরেই ভাইরাসটি মারক রূপ নিয়েছে।”

[আরও পড়ুন: ২৪ ঘণ্টায় প্রায় দেড় হাজার মৃত্যু, করোনা আতঙ্কে ত্রস্ত মার্কিন মুলুক]

আদিশ আগরওয়ালের অভিযোগ চিন যে শুধু ভাইরাস ছড়িয়েছে তাই নয়, সেই সঙ্গে রাষ্ট্রসংঘের গাইডলাইনও ভঙ্গ করেছে। আন্তর্জাতিক আইনজ্ঞ সংসদ রাষ্ট্রসংঘের মানবাধিকার কমিশনের (UN Human Rights Council) কাছে অনুরোধ করেছে, তাঁরা যেন চিনকে এর জন্য দৃষ্টান্তমূলক শাস্তি দেয় এবং মোটা অংকের জরিমানা করে। উল্লেখ্য, করোনা নিয়ন্ত্রণে চিনের ভুমিকা নিয়ে প্রশ্ন এই নতুন নয়। এর আগে খোদ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চিনের বিরুদ্ধে তথ্য গোপনের অভিযোগ আনেন। ডোনাল্ড ট্রাম্পের অভিযোগ, করোনায় আক্রান্ত ও মৃতের যে সংখ্যা দেখাচ্ছে চিন, তাতে গলদ আছে। আসল তথ্য চেপে গোটা বিশ্বকে ধোঁকা দিচ্ছে তারা। এবার আন্তর্জাতিক আইনজ্ঞ সংসদ আরও গুরুতর অভিযোগ আনল। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement