BREAKING NEWS

৩১ আশ্বিন  ১৪২৮  সোমবার ১৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

‘তোতাপাখির মতো সরকার হলে মানুষ সমর্থন করবে না’, তালিবানকে সতর্ক করলেন ইমরান

Published by: Paramita Paul |    Posted: September 16, 2021 9:11 am|    Updated: September 16, 2021 9:27 am

Imran Khan says no puppet government in Afghanistan is supported by people | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আফগানভূম দখলের দিন থেকেই তালিবানের (Taliban) পাশে দাঁড়িয়েছে তাদের পরম বন্ধু পাকিস্তান (Pakistan)। এমনকী, গোটা বিশ্বের কাছে তালিবানকে সমর্থনেরও আর্জি জানিয়েছে ইসলামাবাদ। এবার সেই তালিবান সরকারকেই সতর্ক করল পাকিস্তান। খোদ পাক প্রধানমন্ত্রী ইমরান খান (Imran Khan) বললেন, “তোতাপাখির মতো সরকারকে মানুষ সমর্থন করবে না।” তাৎপর্যপূর্ণভাবে, এই সতর্কবার্তার মাধ্যমে পাক প্রধানমন্ত্রী আমেরিকাকেও খোঁচা দিলেন বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

গত ১৫ আগস্ট কাবুল দখল করছে তালিবান (Taliban Terror)। শেষ প্রতিরোধের প্রাচীর পঞ্জশিরও এথন জেহাদিদের দখলে। কেয়ার টেকার সরকারও গড়ে ফেলেছে তারা। তবে মন্ত্রীদের শপথ গ্রহণ প্রক্রিয়া এখনও বাকি। ইতিমধ্যে পাকিস্তানের বিদেশমন্ত্রী, গুপ্তচর সংস্থা আইএসআই প্রধানদের আফগানিস্তানে দেখা গিয়েছে। সে দেশের ভারপ্রাপ্ত প্রধানদের সঙ্গে বৈঠকও সেরেছেন তাঁরা। আবার বিশ্বের অন্যান্য দেশের কাছে তালিব সরকারকে সমর্থনের অনুরোধ জানিয়েছে পাকিস্তান। এবার আন্তর্জাতিক এক সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে সেই আর্জির পুনরাবৃত্তি করলেন ইমরান। সঙ্গে ছিল সতর্কবার্তাও।

[আরও পড়ুন: আফগানিস্তানে ক্ষমতা দখলের আসল কৃতিত্ব কার, তালিবান শীর্ষনেতাদের মধ্যে লেগে গেল তুমুল বিবাদ]

পাকিস্তানের প্রধানমন্ত্রীর কথায়, আফগানিস্তানের কারোর হাতের পুতুল বা তোতাপাখির মতো সরকারকে মানুষ সমর্থন করবে না। এমন সরকার আদপে আফগানিস্তানের মানুষের অপমান। তাঁরা এমন সরকারকে মানবে না।” এর পরই নাম না করে আমেরিকার উদ্দেশে তাঁর বার্তা, “বসে বসে আফগানিস্তানের সরকারকে নিয়ন্ত্রণের কথা না ভেবে তাঁদের সঠিক পথে চালতে উৎসাহিত করা প্রয়োজন।” এ প্রসঙ্গে বলে রাখা ভাল, বিশ্বের বেশকিছু দেশ তালিবান সরকারকে স্বীকৃতি দেওয়ার ভাবনাচিন্তা শুরু করেছে। এই তালিকায় নাম রয়েছে ভারতেরও। ভবিষ্যতে আমেরিকাও সেই পথে হাঁটতে পারে। পাকিস্তানের আশঙ্কা, এই তালিবান সরকারও যদি আমেরিকার হাতের পুতুলে পরিণত হয়, তবে আখেরে ক্ষতি হবে ইসলামাবাদেরই। তাই আগেভাগেই তালিবান সরকারকে সতর্ক করল তারা।

তালিবানরা আফগান মহিলাদের অধিকার খর্ব করছে, এমন অভিযোগও কার্যত উড়িয়ে দিয়েছেন ইমরান। তাঁর কথায়, “বাইরে থেকে কেউ এসে আফগানি মহিলাদের অধিকার ফিরিয়ে দেবে, এমনটা ভাবা ভুল। সে দেশের মহিলারা লড়াকু। একটু সময় দিন, তাঁরা নিজেদের অধিকার ছিনিয়ে নেবে।” পাশাপাশি পাকিস্তান যে তালিবানকে নিয়ন্ত্রণ করছে, সে কথাও অস্বীকার করেছেন ইমরান। 

[আরও পড়ুন: তালিবান আমলে আফগানিস্তানকে বিপুল আর্থিক সাহায্য ঘোষণা আমেরিকার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement