BREAKING NEWS

১৩ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

কৌশলী আলোচনায় ভারত-চিন, চিন্তায় পাকিস্তান

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 22, 2017 6:07 am|    Updated: February 22, 2017 6:07 am

In a bid to defreeze ties India-China to hold strategic dialogue

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সন্ত্রাসের বিরুদ্ধে একসঙ্গে লড়াইয়ের উদ্দেশ্যে কৌশলগত বৈঠকের সামিল হচ্ছে ভারত-চিন। শোনা গিয়েছে, ভারতীয় বিদেশ সচিব এস জয়শঙ্কর ও চিনের বিদেশমন্ত্রী ওয়াং ওয়াই-এর মধ্যে এই আলোচনায় সন্ত্রাসের পাশাপাশি উঠে আসবে ‘চিন-পাকিস্তান ইকোনমিক করিডর’ ও মাসুদ আজহার প্রসঙ্গও।

সীমান্তপারে সন্ত্রাসবাদী কার্যকলাপ এবং ভারতের উত্তর-পূর্ব সীমান্তে চিনের আগ্রাসন নীতি বহু আগে থেকেই চিন্তায় রেখেছে ভারতকে। এর মধ্যে পাক অধিকৃত কাশ্মীরে চিনের সাহায্যে গড়ে উঠতে থাকা ‘চিন-পাকিস্তান ইকোনমিক করিডর’ দুই দেশের কুটনৈতিক সম্পর্কের মধ্যে দূরত্ব আরও বাড়িয়ে দিয়েছে। সেই দূরত্ব কমাতেই এই বৈঠকে সচেষ্ট হবেন জয়শঙ্কর।

নয়া মার্কিন ভিসা নীতি নিয়ে প্রথমবার মুখ খুললেন মোদি

২৬/১১ মুম্বই হামলার অন্যতম ‘মাস্টারমাইন্ড’ পাক জঙ্গি মাসুদ আজহারকে রাষ্ট্রসংঘের জঙ্গি তালিকায় অন্তর্ভুক্ত করার ক্ষেত্রে অন্যতম অন্তরায় চিন। ক’দিন আগেও মাসুদকে জঙ্গি ঘোষণা করার বিরোধিতা করেছিল ভারতের এই প্রতিবেশী দেশ। জানা গিয়েছে, বুধবারের বৈঠকে জৈশ-ই-মহম্মদ প্রধানের বিরুদ্ধে তথ্যপ্রমাণ তুলে দেওয়া হবে চিনাকর্তাদের হাতে। মঙ্গলবারই চিনের স্টেট কাউন্সিলর ইয়াং জিয়েচির সঙ্গে একপ্রস্থ বৈঠক সেরে নিয়েছেন জয়শঙ্কর। বৈঠকের পর গ্লোবাল টাইমসকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, সন্ত্রাসের বিরুদ্ধে বেশ কড়া অবস্থানের পক্ষে চিন। আশা করা যায়, তা কাজের ক্ষেত্রেও প্রতিফলিত হবে।

কুলার তৈরির গুদামে বিধ্বংসী আগুন, মৃত কমপক্ষে ৬

প্রসঙ্গত, ভারতের গতবছরই ভারতের এনএসজি-তে প্রবেশ প্রায় নিশ্চিত হয়েছিল। কিন্তু মূলত চিনের বিরোধিতাতেই তা সম্ভব হয়নি। সেই প্রসঙ্গ নিয়েও বৈঠকে আলোচনা হবে বলে জানা গিয়েছে। সূত্রের খবর, দুই দেশের এই কৌশলগত বৈঠকে থাকছেন চিনের অন্যতম পরমাণু বিষয়ক মধ্যস্থতাকারী ওয়াং কুন। স্বাভাবিকভাবেই ভারত-চিনের এই কৌশলী আলোচনা চিন্তা বাড়িয়েছে ইসলামাবাদের।

৫ লক্ষ টাকা অ্যাকাউন্টে জমা হলেই হিসেব নেবে আয়কর দপ্তর

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে