BREAKING NEWS

২১ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ৮ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

এই প্রথমবার মহাকাশচারীদের সঙ্গে চাঁদে যাচ্ছেন পর্যটকরাও

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 28, 2017 6:39 am|    Updated: February 28, 2017 6:39 am

In a first SpaceX to send tourists around moon's orbit

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লন্ডন বা প্যারিস নয়। এবার পর্যটকদের ভ্রমণের নয়া গন্তব্য হতে চলেছে মহাকাশ। আরও স্পষ্ট করে বললে, এবার মহাকাশযানে চেপে চাঁদের আশেপাশে ঘোরার সুযোগ পাবেন পর্যটকরা। বড়পর্দার ছবিতে নয়, বাস্তবেই এমনটা ঘটতে চলেছে। নাসার উদ্যোগে এই অভিনব অভিযানের পরিকল্পনা করা হচ্ছে।

(খোদ প্রধানমন্ত্রীকেই হত্যার হুমকি দিল্লি বিশ্ববিদ্যালয়ের ছাত্রের)

স্পেস এক্স দু’টি আসন পর্যটকদের জন্য সংরক্ষিত রাখার সিদ্ধান্ত নিয়েছে। স্পেস এক্সপ্লোরেশন টেকনলজিসের চিফ এক্সিকিউটিভ ইলন মাক্স সোমবার ঘোষণা করেন, প্রথমবার বেসরকারি উদ্যোগে মহাকাশযানে চাপিয়ে পর্যটকদের মহাকাশ ঘুরিয়ে দেখানোর ব্যবস্থা করা হচ্ছে। আগামী বছরের শেষের দিকে দুই পর্যটক এমন অভিনব অভিজ্ঞতা অর্জনের সুযোগ পাবেন। কিন্তু পর্যটক হিসেবে মহাকাশচারীদের সঙ্গে প্রথমবার ভ্রমণের সুযোগ কারা পেতে চলেছেন? মাক্স জানাচ্ছেন, হলিউডের কেউ যাবেন না। তবে কার ভাগ্যে শিঁকে ছিঁড়ছে তা এখনও জানা যায়নি।

(আর কোনও আন্দোলনে নেই, জানিয়ে দিলেন গুরমেহর)

এখন প্রশ্ন, দীর্ঘ এক সপ্তাহের এই সফরে খরচ কীরকম? মাক্স জানান, দুই পর্যটককে অভিযানের আগে প্রশিক্ষণ দেওয়া হবে। ৪ লক্ষ ৪০ হাজার থেকে ৬ লক্ষ ৪০ হাজার কিলোমিটার পথ অতিক্রম করতে হবে তাঁদের। তাই শারীরিক ও মানসিক প্রস্তুতির প্রয়োজন। পাশাপাশি ভ্রমণের জন্য তাঁদের থেকে যে পরিমাণ অর্থ নেওয়া হবে, তা থেকে কোম্পানির ১০ থেকে ২০ শতাংশ রেভিনিউ উঠে আসবে। নাসার আশা, পরিকল্পনা মাফিক সবকিছু চললে ২০১৮-র শেষের দিকে এই প্রকল্পটি বাস্তবায়িত হবে। এই উদ্যোগ সফল হলে পরবর্তীকালে মঙ্গলেও পর্যটক পাঠানোর চিন্তাভাবনা করতে পারে স্পেস এক্স।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে