BREAKING NEWS

১৬ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

করোনার জন্য দায়ী চিনই, ফের বেজিংয়ের কাছ থেকে ক্ষতিপূরণ দাবি ট্রাম্পের

Published by: Abhisek Rakshit |    Posted: June 4, 2021 10:48 am|    Updated: June 4, 2021 12:31 pm

In an 'I-told-you'-like statement, Donald Trump demands USD 10T settlement from China | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মারণ করোনা (Covid-19) ভাইরাসের উৎস চিনের ইউহানের (Wuhan) ল্যাব। গত বছর কোভিডের প্রকোপে গোটা বিশ্ব বিধ্বস্ত হওয়ার পর থেকেই এই অভিযোগ করে আসছিল আমেরিকা (America) তথা সেদেশের তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। আর সম্প্রতি একাধিক রিপোর্টে দাবি করা হয়েছে, চিনের ল্যাবেই হয়তো জন্ম নিয়েছে মারণ এই ভাইরাসটি।এমনকী বর্তমান মার্কিন প্রশাসনও একই সুরে অভিযোগ করছে। এই প্রসঙ্গেই এবার মুখ খুললেন ট্রাম্প।করোনার উৎস নিয়ে তাঁর বক্তব্যই ঠিক ছিল। এমনকী শত্রুরাও তাঁর কথা মেনে নিতে বাধ্য হয়েছে। এক বিবৃতিতে নিজের বড়াই করে এমনটাই জানালেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট। পাশাপাশি চিনের কাছ থেকে ১০ ট্রিলিয়ন মার্কিন ডলার ক্ষতিপূরণও দাবি করলেন।

মারণ করোনায় বিধ্বস্ত গোটা বিশ্ব। ভ্যাকসিন এলেও এখনও বিভিন্ন দেশ করোনার দ্বিতীয় ঢেউয়ে পুরোপুরি বিধ্বস্ত। কিন্তু মারণ এই ভাইরাসের উৎস কী? নতুন করে এই নিয়ে আলোচনা শুরু হয়েছে। আর প্রত্যাশামতোই আঙুল উঠছে চিনের দিকে। এমনকী জিংপিং প্রশাসনের বিরুদ্ধে তথ্য গোপন, তা নষ্ট করে দেওয়ার মতো মারাত্মক অভিযোগ উঠছে। ট্রাম্প প্রশাসনের মতো বাইডেন সরকারেরও অভিযোগ বিশ্বে করোনা ছড়িয়ে পড়ার পিছনে হাত রয়েছে চিনের। ইউহানের ল্যাব থেকেই কোভিডের সৃষ্টি, মত হোয়াইট হাউসের। ইতিমধ্যে ৯০ দিনের মধ্যে মার্কিন গোয়েন্দাদের রিপোর্টও জমা দিতে নির্দেশ দিয়েছেন বাইডেন। বলতে গেলে ট্রাম্পের সুরই বাইডেনের গলাতে। আর সেই নিয়েই বিপক্ষকে খোঁচা দেওয়ার পাশাপাশি চিনের কাছ থেকে আর্থিক ক্ষতিপূরণও দাবি করলেন তিনি। বিবৃতিতে ট্রাম্প বলেন, “এখন প্রত্যেকেই বিশেষ করে শত্রুরাও বলছেন, চিনের ইউহানের ল্যাব থেকেই করোনা ছড়িয়ে পড়েছে। অর্থাৎ প্রেসিডেন্ট ট্রাম্পই ঠিক ছিলেন। চিনের উচিত আমেরিকা এবং বিশ্বের এত ক্ষতি করার জন্য ১০ ট্রিলিয়ন ডলার ক্ষতিপূরণ দেওয়া।”

 

[আরও পড়ুন: মালয়েশিয়ার আকাশে ঢুকে পড়ল ১৬টি চিনা যুদ্ধবিমান, কড়া প্রতিবাদ কুয়ালালামপুরের]

এদিকে, ব্রিটিশ গোয়েন্দাসংস্থার প্রাক্তন প্রধানের মতে, চিনের ইউহানের ল্যাব থেকে করোনার জন্ম হলেও, বেজিং এতদিনে সমস্ত প্রমাণই নষ্ট করে দিয়েছে। তাঁর কথায়, “আমরা কেউ জানি না ঠিক কী হয়েছে। কিন্তু মনে হয়, এতদিনে অনেক তথ্যপ্রমাণ নিশ্চয়ই লোপাট হয়ে গিয়েছে। আর তাই করোনার উৎস ঠিক কী, তা জানা বেশ কঠিন।”

[আরও পড়ুন: প্রধানমন্ত্রী মোদিকে ফোন কমলা হ্যারিসের, টিকা বণ্টন নিয়ে আলোচনা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে