BREAKING NEWS

৯ কার্তিক  ১৪২৮  বুধবার ২৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

কাশ্মীর নিয়ে কথা বলার কোনও অধিকার নেই OIC’র, কড়া প্রতিক্রিয়া ভারতের

Published by: Paramita Paul |    Posted: March 2, 2021 7:56 pm|    Updated: March 2, 2021 9:01 pm

India at UNHRC retraits OIC has no locus standi to comment on J&K | Sangbad Pratidin

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাশ্মীর ইস্যুতে মুসলিম দেশগুলির সবথেকে বড় সংগঠন Organisation of Islamic Cooperation (OIC)-কে কড়া জবাব দিল ভারত। জানিয়ে দিল, জম্মু ও কাশ্মীর ভারতের অভ্যন্তরীণ ইস্যু। তাই এ বিষয়ে কোনও মন্তব্য করার অধিকার নেই Organisation of Islamic Cooperation-এর। আরও অভিযোগ, পাকিস্তানের হয়ে ভারত বিরোধী কাজে লিপ্ত হচ্ছে সংগঠনটি।

মঙ্গলবার রাষ্ট্রসংঘের মানবাধিকার কাউন্সিলে ভারতের প্রতিনিধি পওয়ান কুমার রাধে জানান, “জম্মু ও কাশ্মীর নিয়ে Organisation of Islamic Cooperation-এর মন্তব্যকে প্রত্যাখ্যান করছে ভারত। কাশ্মীর ভারতের অভ্যন্তরীণ ইস্যু। এ নিয়ে Organisation of Islamic Cooperation-এর মন্তব্য করার কোনও অধিকার নেই। তাঁর আরও অভিযোগ, পাকিস্তান এই ইসলামিক সংগঠনকে অপব্যবহার করছে। নিজের সুবিধামতো ব্যবহার করছে।

[আরও পড়ুন: হোয়াইট হাউসের গদি পুনর্দখলের লক্ষ্যে ট্রাম্প, লড়তে পারেন ২০২৪’-এর নির্বাচনে]

উল্লেখ্য, কয়েকদিন আগেই OIC)-তে কাশ্মীর প্রসঙ্গ উঠবে না বলেই খবর প্রকাশিত হয়। এটা পাকিস্তানের বিরুদ্ধে ভারতের বড় কূটনৈতিক জয় হিসেবেই দেখছিলেন বিশ্লেষকরা। কিন্তু কুটনীতিকদের একাংশের আশঙ্কা সত্যি করে, বৈঠকের প্রথমদিনেই কাশ্মীর প্রসঙ্গ উত্থাপন করেন সৌদি আরব, তুরস্ক ও নাইজারের বিদেশমন্ত্রী। এক্ষেত্রে আন্তর্জাতিক বিশ্লেষকদের মত হচ্ছে, OIC মূলত সৌদি আরবের নির্দেশে নিয়ন্ত্রিত হয়।

মুসলিম বিশ্বের আধিপত্য বগলদাবা করে রাখতে মরিয়া রিয়াধ। অথচ এবার প্রতিদ্বন্দ্বী হিসেবে উঠে আসছে রেসেপ তায়েপ এরদোগানের তুরস্ক। তাই OIC বৈঠকে সৌদি আরব কাশ্মীর প্রসঙ্গ না তুললেও সুযোগ কাজে লাগিয়ে আগেভাগেই তা করে ফেলত তুরস্ক। ফলে পাকিস্তানের প্রতি সমর্থনের চাইতে, মুসলিম বিশ্বের অভ্যন্তরীণ রাজনীতির জন্যই উঠে এসেছে কাশ্মীর প্রসঙ্গ। এদিন রাষ্ট্রসংঘের মানবাধিকার কাউন্সিল থেকে Organisation of Islamic Cooperation-এর তীব্র নিন্দা করল ভারত। উলটে পাকিস্তানের বিরুদ্ধে এই ফোরামকে কাজে লাগানোর অভিযোগ আনা হল। 

[আরও পড়ুন: দুর্নীতির অভিযোগে ৩ বছরের কারাদণ্ড প্রাক্তন ফরাসি প্রেসিডেন্ট নিকোলাস সারকোজির]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement