১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

দুর্নীতির অভিযোগে ৩ বছরের কারাদণ্ড প্রাক্তন ফরাসি প্রেসিডেন্ট নিকোলাস সারকোজির

Published by: Abhisek Rakshit |    Posted: March 1, 2021 8:55 pm|    Updated: March 1, 2021 8:55 pm

French court convicts ex-president Nicolas Sarkozy on corruption charges, sentences 3 years in prison | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিপাকে প্রাক্তন ফরাসি প্রেসিডেন্ট নিকোলাস সারকোজি (Nicolas Sarkozy)। দুর্নীতির অভিযোগে তাঁকে তিন বছরের জেলের সাজা শোনাল ফ্রান্সের (France) একটি আদালত। সোমবারই এই সাজা ঘোষণা হয়েছে।

এদিন আদালত রায়ে জানিয়েছে, প্রাক্তন ফরাসি প্রেসিডেন্টকে তিন বছরের জন্য জেলে যেতে হবে। তবে এর মধ্যে আবার তাঁর দু’বছরের সাজা ইতিমধ্যে সাসপেন্ডও হয়েছে। ফলে সারকোজির মোট সাজা কমে দাঁড়িয়েছে এক বছর। আর সেদেশের আইন অনুযায়ী, এই কারণেই হয়তো জেলেও যেতে হবে না প্রাক্তন ফরাসি প্রেসিডেন্টকে।

[আরও পড়ুন: দেনার দায়ে জর্জরিত আমেরিকা, শুধু ভারতই পাবে ২১৬ বিলিয়ন মার্কিন ডলার]

২০০৭ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত ফ্রান্সের রাষ্ট্রপতির দায়িত্ব সামলানো সারকোজির বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের অভিযোগ উঠেছিল। একটি মামলা সম্পর্কে গোপন তথ্য জানতে এক বিচারককে মোনাকোয় উঁচু পদ দিয়েছিলেন। ২০০৭ সালে রাষ্ট্রপতি নির্বাচনে প্রচারের সময় ব্যয় সংক্রান্ত একটি মামলা চলছিল সারকোজির বিরুদ্ধে। সেই মামলা সম্পর্কে অভ্যন্তরীণ তথ্য জানতে গিলবার্ট আজিবার্টকে আরও উঁচু পদে চাকরি দেওয়ার কথা বলেছিলেন।২০০৭ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত ফ্রান্সের রাষ্ট্রপতির দায়িত্ব সামলানো সারকোজির বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের অভিযোগ উঠেছিল। একটি মামলা সম্পর্কে গোপন তথ্য জানতে এক বিচারককে মোনাকোয় উঁচু পদ দিয়েছিলেন। ২০০৭ সালে রাষ্ট্রপতি নির্বাচনে প্রচারের সময় ব্যয় সংক্রান্ত একটি মামলা চলছিল সারকোজির বিরুদ্ধে। সেই মামলা সম্পর্কে অভ্যন্তরীণ তথ্য জানতে গিলবার্ট আজিবার্টকে আরও উঁচু পদে চাকরি দেওয়ার কথা বলেছিলেন। এই বিষয়টিও সামনে আসে অন্য একটি ঘটনার তদন্ত করতে গিয়ে। ২০০৭ সালে আরও একটি অভিযোগ উঠেছিল প্রাক্তন ফরাসি প্রেসিডেন্টের ওপর। সেই মামলার তদন্ত করতে গিয়ে সারকোজি এবং তাঁর আইনজীবীর কথোপকথন শুনতে পেয়েছিলেন তদন্তকারীরা। তখনই এই বিষয়টি সামনে আসে।

যদিও ডিসেম্বরে মামলার শুনানির সময় সারকোজি তাঁর বিরুদ্ধে ওঠা সমস্ত অভিযোগ অস্বীকার করেছিলেন। জানিয়েছিলেন, তিনি মিথ্যে অভিযোগের শিকার হয়েছেন। কখনই তিনি ক্ষমতার অপব্যবহার করেননি। মিথ্যে অভিযোগে ফাঁসানো হচ্ছে। যদিও এদিন জেলের সাজা শোনানো হলেও কারাবাসে থাকতে হবে না প্রাক্তন ফরাসি প্রেসিডেন্টকে। কারণ সবমিলিয়ে তাঁর মোট সাজার পরিমাণ এক বছর।

[আরও পড়ুন: ৭ নয়, সেনার বর্বরতায় একদিনে ১৮ গণতন্ত্রকামীর মৃত্যু মায়ানমারে, দাবি রাষ্ট্রসংঘের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে