BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বেজিংকে টেক্কা! দুর্দিনে শ্রীলঙ্কার প্রকৃত বন্ধু ভারতই, দাবি বিদেশমন্ত্রী জয়শংকরের

Published by: Suparna Majumder |    Posted: March 30, 2022 5:35 pm|    Updated: March 30, 2022 5:39 pm

India EAM Claims to be the Closest Friend of Sri Lanka, Ousts China | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিদেশি ঋণের বোঝায় ভেঙে পড়েছে দেশের অর্থনীতি। প্রতিবেশী দেশ শ্রীলঙ্কার (Sri Lanka) এমন দুর্দিনে পাশে দাঁড়িয়েছে ভারত। রাজনৈতিক স্বার্থের ঊর্ধ্বে উঠে শ্রীলঙ্কার পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ভারত বলে দাবি করেছেন ভারতীয় বিদেশমন্ত্রী এস জয়শংকর (S Jaishankar)। শ্রীলঙ্কার উন্নতির জন্য দ্রুত গতিতে কাজ করছেন ভারতীয় কর্মীরা, এমনটাই জানিয়েছেন বিদেশমন্ত্রী।

শ্রীলঙ্কা সফর শেষ করে জয়শংকর জানিয়েছেন, “রাজনীতির কথা সরিয়ে রেখে আমরা এই সমস্যা সমাধানের চেষ্টা করছি। আমরা প্রকৃত প্রতিবেশীর মতো সহানুভূতির সঙ্গে শ্রীলঙ্কার পাশে দাঁড়িয়েছি।” ইতিমধ্যেই শ্রীলঙ্কাকে ১০০ কোটি ডলার ঋণ দেওয়ার কথা ঘোষণা করেছে ভারত। খাদ্যসামগ্রী, ওষুধ এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিসের ব্যবস্থা করার জন্যই এই ঋণ দেওয়ার সিদ্ধান্ত নেয় ভারত। সেই অর্থ খুব দ্রুত ব্যবহার করা যাবে বলে আশ্বাস দিয়েছেন জয়শংকর। ইতিমধ্যেই শ্রীলঙ্কায় একটি পাওয়ার প্রজেক্টের কাজ শুরু করবে ভারত বলে জানিয়েছেন বিদেশমন্ত্রী।

[আরও পড়ুন: ‘এলাকার ভাদু শেখদের চিহ্নিত করুন’, তৃণমূল বিরোধী লড়াইয়ে ‘পাড়ায় পাবলিক’ কর্মসূচি সিপিএমের!]

ভারতের প্রতিবেশী দ্বীপরাষ্ট্রে এখন বেহাল দশা। বিদ্যুতের অভাবে ব্ল্যাক আউট চলছে দেশে। খাবার, ওষুধ অগ্নিমূল্য। এমনকী মিলছে না প্রতিদিনের প্রয়োজনের রান্নার গ্যাস। এহেন পরিস্থিতিতে জয়শংকর দাবি করেছেন, হাতে একেবারেই সময় নেই। তাই তাড়াতাড়ি কাজ করা অত্যন্ত জরুরি। ভারতের বিদেশমন্ত্রী (External Affairs Minister) বলেছেন, “যে কাজ করতে কয়েক সপ্তাহ লাগে, সেই কাজ কয়েকদিনে করা হচ্ছে।”

দু’ দিনের সফরে শ্রীলঙ্কা গিয়েছিলেন জয়শংকর। সেখানেই দেনায় ডুবে থাকা শ্রীলঙ্কার পাশে দাঁড়ানোর আশ্বাস দিয়েছিলেন তিনি। সে দেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠকও করেন তিনি। চিনের (China) বেল্ট অ্যান্ড রোড প্রকল্পের উন্নয়ন মূলক বিদেশি ঋণের পরিমাণ বিপুল আকার ধারণ করেছে শ্রীলঙ্কায়। এহেন পরিস্থিতিতে ভারত বন্ধুত্বের হাত বাড়িয়ে দেওয়ায় বিশেষজ্ঞরা মনে করছেন, ভারত মহাসাগর অঞ্চলে নিজের প্রভাব আরও বাড়াতে পারবে ভারত। শ্রীলঙ্কার সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কেও উন্নতি হবে ভারতের সাহায্যের ফলে।

[আরও পড়ুন: ‘শান্তিপূর্ণ সহাবস্থান জরুরি’, ইউক্রেন যুদ্ধের প্রেক্ষিতে BIMSTEC সম্মেলনে মন্তব্য মোদির]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে