BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘শান্তিপূর্ণ সহাবস্থান জরুরি’, ইউক্রেন যুদ্ধের প্রেক্ষিতে BIMSTEC সম্মেলনে মন্তব্য মোদির

Published by: Suparna Majumder |    Posted: March 30, 2022 2:28 pm|    Updated: March 30, 2022 2:28 pm

Modi Advises Regional Cooperation Amidst Unrest in Europe | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউক্রেন রাশিয়া (Russia Ukraine War) যুদ্ধের আবহেই বঙ্গোপসাগরীয় দেশগুলির মধ্যে একতা এবং সহযোগিতার পক্ষে সওয়াল করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। ইউরোপের সাম্প্রতিক অবস্থা দেখে তিনি জানিয়েছেন, আন্তর্জাতিক ভারসাম্য নড়িয়ে দিয়েছে ইউরোপ। এহেন পরিস্থিতিতে বিভিন্ন দেশগুলির মধ্যে আঞ্চলিক সহযোগিতা বজায় রাখা অত্যন্ত জরুরি বলেই মত প্রধানমন্ত্রীর। বুধবার BIMSTEC বৈঠকের সূচনায় এই কথা বলেছেন প্রধানমন্ত্রী। BIMSTEC বৈঠকে প্রধানমন্ত্রী আরও জানিয়েছেন, ভারত ১০ লক্ষ ডলার দেবে BIMSTEC-এর কার্যাবলি পরিচালনায় উন্নতির জন্য।

ভারচুয়াল সম্বোধনে  মোদি বলেছেন, “সাম্প্রতিক কালে ইউরোপে যা ঘটছে, তার প্রভাব পড়েছে আন্তর্জাতিক ক্ষেত্রে। বিশ্বশান্তি নিয়ে প্রশ্ন উঠেছে।” সেই পরিস্থিতি যাতে বঙ্গোপসাগরীয় এলাকায় না ঘটে, সেই জন্য সতর্ক থাকা উচিত বলে জানান মোদি। “এই পরিস্থিতিতে আমাদের সকলের নজর রাখা উচিৎ যেন আমাদের আঞ্চলিক ক্ষেত্রে আমরা সহযোগিতা বজায় রাখি।” বিভিন্ন দেশগুলির মধ্যে শান্তিপূর্ণ সহাবস্থান থাকাটাই এখন সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় বলে মনে করেন প্রধানমন্ত্রী।

[আরও পড়ুন: ক্যারিব্যাগের জন্য আলাদা টাকা নিয়ে বেকায়দায় বিগ বাজার, দিতে হবে প্রায় ৮০ গুণ জরিমানা!]

প্রসঙ্গত, বঙ্গোপসাগরীয় অঞ্চলের সাতটি দেশের জোট BIMSTEC। ভারত ছাড়াও এই জোটের সদস্য বাংলাদেশ, ভুটান, মায়ানমার, শ্রীলঙ্কা, নেপাল এবং থাইল্যান্ড। BIMSTEC-এর অন্তর্ভুক্ত দেশগুলি  বিভিন্ন প্রযুক্তিগত এবং বাণিজ্যিক ক্ষেত্রে একে অপরের সাহায্য করে থাকে। এর মধ্যে অন্যতম দেশ শ্রীলঙ্কা, যারা বিদেশি দেনায় জর্জরিত। ইতিমধ্যেই ভারত শ্রীলঙ্কায় একটি পাওয়ার প্রজেক্টের কাজ শুরু করবে বলে জানিয়েছেন ভারতের বিদেশমন্ত্রী। আরও অনেক পড়ুয়া যেন নালন্দা বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ নিয়ে পড়াশোনা করতে পারে, ভারত সরকার সেই চেষ্টাও করছে বলে জানিয়েছেন মোদী।

সার্কের কাজ বিভিন্ন কারনে থমকে রয়েছে বলে BIMSTEC কে একটি শক্তিশালী বিকল্প হিসাবে তুলে ধরতে চায় ভারত। “এই ঐতিহাসিক সম্মলন BIMSTEC-এর ইতিহাসে সোনার অক্ষরে লেখা থাকবে” মত প্রধানমন্ত্রীর। বুধবার BIMSTEC-এর তিনটি সনদও সই করেন ভারত সহ অন্যান্য দেশগুলির সদস্যরা। এই সনদগুলি সদস্য দেশগুলির প্রযুক্তিগত এবং পারস্পরিক সম্পর্কের ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা পালন করবে।

[আরও পড়ুন: সন্ধে হতেই ভেসে আসছে নূপুরের শব্দ, উড়ে আয়নায় পড়ছে সিঁদুর! ভূতের আতঙ্ক মুর্শিদাবাদের হস্টেলে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে