৩১ চৈত্র  ১৪২৭  বুধবার ১৪ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

নজরে ইন্দো-প্যাসিফিক, অস্ট্রেলিয়া ও ফ্রান্সের সঙ্গে আলোচনায় বসছে ভারত

Published by: Monishankar Choudhury |    Posted: April 3, 2021 9:43 am|    Updated: April 3, 2021 9:43 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইন্দো-প্যাসিফিক অঞ্চলের নিরাপত্তা এবং স্থিতিশীলতার লক্ষ্যে আবারও আলোচনায় বসতে চলেছে একাধিক রাষ্ট্র। কয়েকদিন আগে কোয়াড গোষ্ঠীর শীর্ষ বৈঠকের পর এবার বিদেশমন্ত্রী পর্যায়ের বৈঠকে মুখোমুখি হচ্ছে ভারত, ফ্রান্স এবং অস্ট্রেলিয়া (Australia)।

[আরও পড়ুন: সুড়ঙ্গে নির্মাণকাজ চলাকালীন ঢুকে পড়ল ট্রেন, তাইওয়ানে ভয়াবহ দুর্ঘটনায় মৃত অন্তত ৩৬]

আগামী ৭ এপ্রিল বঙ্গোপসাগরে শেষ হবে ভারত-ফ্রান্স যৌথ নৌ মহড়া। তার এক সপ্তাহ পরেই ১৩ এপ্রিল দিল্লিতে বিদেশমন্ত্রী এস জয়শংকর ত্রিপাক্ষিক বৈঠকে বসবেন ফ্রান্সের বিদেশমন্ত্রী লা দারিয়ান এবং অস্ট্রেলিয়ার বিদেশমন্ত্রী মরিস পাইন। বৈঠকের মূল আলোচ্যই হল ইন্দো-প্যাসিফিক অঞ্চলের ভূ-রাজনৈতিক পরিস্থিতি। এই অঞ্চলের সার্বিক উন্নয়ন এবং স্থিতিশীলতা নিয়ে আলোচনা করবেন তাঁরা। থাকবে পারস্পরিক নৌ বোঝাপড়া মসৃণ করার বিষয়ও। এই বৈঠকের একটি অংশে যোগ দেবেন ডেনমার্ক, রোয়ান্ডা-সহ আরও ১০টি দেশের বিদেশমন্ত্রীরাও। সম্মেলনের উদ্বোধনী বা সমাপ্তিতে যোগ দিতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। ফ্রান্সের বিদেশমন্ত্রী দারিয়ান দু’দিনের সফরে ১২ এপ্রিল নয়াদিল্লি আসছেন। ১৩ এপ্রিল বিদেশমন্ত্রী পর্যায়ের ত্রিপাক্ষিক বৈঠক ছাড়াও তিনি প্রধানমন্ত্রী মোদি-সহ বেশ কয়েকজনের সঙ্গেও বৈঠক করবেন। ইন্দো-প্যাসিফিক অঞ্চলে যে চ্যালেঞ্জের পরিস্থিতি তৈরি হয়েছে (চিনের আগ্রাসী মনোভাবের জন্য), তা মোকাবিলা করার ব্যাপারে সহমত ভারত-ফ্রান্স-অস্ট্রেলিয়া।

উল্লেখ্য, গত মার্চ মাসে চিনকে নজরে রেখে কোয়াডের (QUAD) বৈঠকে মোট পাঁচটি বিষয়ের উপর সহমত হয় ভারত-আমেরিকা। কূটনৈতিক মহলের দাবি, এই পাঁচ বিষয়ের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল ইন্দো-প্যাসিফিক অঞ্চলে ২০২২ সালের মধ্যে করোনাকে শেষ করা। ঐতিহাসিক বৈঠকের পরদিন কলম ধরলেন চতুর্দেশীয় অক্ষ বা কোয়াডের রাষ্ট্রপ্রধানরা। ‘ওয়াশিংটন পোস্টে’ নিজেদের কলামে দাবি করলেন, করোনা ভাইরাস মহামারীর ফলে পৃথিবীর বুকে যে অন্ধকারাচ্ছন্ন পরিবেশ তৈরি হয়েছিল, সেখান থেকে আগামিদিনের ‘পথকে আলোকিত করতে আশার কিরণ’ দেখাবে চার দেশের সম্পর্ক।

[আরও পড়ুন: সংক্রমণ ছড়াচ্ছে হু হু করে! করোনার তৃতীয় ঢেউ ঠেকাতে তিন সপ্তাহ লকডাউন ফ্রান্সে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement